• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্তঃসত্ত্বা অবস্থায় দাবানল নিয়ন্ত্রণে কাজ করে সাড়া ফেললেন ক্যাট

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৭:২৭
ক্যাট রবিনসন
ক্যাট রবিনসন উইলয়ামস (ছবি : বিবিসি)

ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্য। ইতোমধ্যে এটি ইতিহাসের অন্যতম বিধ্বংসী দাবানলে রূপ নিয়েছে। দমকলবাহিনীর পাশাপাশি অনেকেই স্বেচ্ছায় দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন। তাদের মধ্যে একজন ক্যাট রবিনসন উইলয়ামস।

এই নারীর নাম বিশেষভাবে বলার পেছনে কারণ রয়েছে। ক্যাট রবিনসন শুধু অস্ট্রেলিয়ানদের কাছেই নয়, সারা বিশ্বেই এক অনুপ্রেরণার নাম। সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন চলছে তার প্রশংসা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরেও বেশ গুরুত্বের সঙ্গে তুলে ধরা হচ্ছে তার কীর্তির কথা।

প্রশ্ন জাগতে পারে- কী করেছেন ক্যাট রবিনসন? সেটাই এবার জানা যাক।

ক্যাটের বয়স এখন ২৩ বছর। বর্তমানে ১৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা তিনি। কয়েকমাস পরেই মা হতে যাওয়া ক্যাটের এখন বাসায় বসে বিশ্রাম নেওয়ার কথা। কিন্তু নিউ সাউথ ওয়ালশের ভয়াবহ দাবানল দেখে বসে থাকতে পারেননি তিনি। কাজ করে যাচ্ছেন দাবালন নিয়ন্ত্রণে।

কয়েকদিন আগে দাবানল নিয়ন্ত্রণে কাজ করার সময় তোলা একটি ছবি ইন্সটাগ্রামে পোস্ট করেন ক্যাট রবিনসন। অন্তঃসত্ত্বা অবস্থায় ক্যাটকে এমন কাজ করতে দেখে বিচলিত হয়ে পড়েন তার আত্মীয় ও বন্ধুরা। তারা তাকে নিষেধ করেন। কিন্তু ক্যাট বসে থাকতে নারাজ। তিনি আবার ছুটে যান দাবানল নিয়ন্ত্রণে কাজ করতে।

ক্যাট রবিনসন গত ১১ বছর ধরে স্বেচ্ছায় এই কাজ করে আসছেন। ছোটবেলায় নিজের বাবাকে স্বেচ্ছায় অগ্নিনির্বাপক কর্মীদের সঙ্গে কাজ করতে দেখেছেন ক্যাট। এই কাজ করেছেন ক্যাটের দাদাও। এভাবেই কাজটা যেন তার রক্তে মিশে গেছে।

এ বিষয়ে বুধবার (১৩ নভেম্বর) ‘বিবিসিকে’ দেওয়া এক সাক্ষাৎকারে ক্যাট রবিনসন বলেন, ‘আমি জানি, অন্তঃসত্ত্বা অবস্থায় এই কাজ করাটা বেশ ঝুঁকিপূর্ণ। অনেকেই আমাকে নিষেধ করেছেন, এখনো করে চলেছেন। কিন্তু এই ভয়াবহ দাবানল দেখে তো আমি বসে থাকতে পারি না।’

তিনি আরও বলেন, ‘আমি গত ১১ বছর ধরে এই কাজ করে আসছি। আশা করি, সমস্যা হবে না। নিজের সামর্থ্যের ওপর আমার আস্থা রয়েছে। আমি এখনো বেশ স্বাচ্ছন্দ্যের সঙ্গেই কাজ করতে পারছি।’

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্য গত কয়েকদিন ধরে চলমান এই দাবানলে এখন পর্যন্ত ৩ বাসিন্দা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে বেশ কয়েকজন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড