• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের ভয়াবহ যত ট্রেন দুর্ঘটনা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৪:০৬
ট্রেন দুর্ঘটনা
ট্রেন দুর্ঘটনা (ছবি : সংগৃহীত)

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় মঙ্গলবার (১২ নভেম্বর) দুটি ট্রেনের সংঘর্ষের কারণে ঘটে ভয়াবহ দুর্ঘটনা। এতে নিহত হয়েছেন ১৬ জন। তাছাড়া আহত হয়েছেন শতাধিক যাত্রী। ট্রেন দুর্ঘটনার ঘটনা বিশ্বে নতুন নয়। এ পর্যন্ত বহু ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে।

এমন কয়েকটি ট্রেন দুর্ঘটনা সম্পর্কে জেনে নেওয়া যাক।

আল আয়াত ট্রেন দুর্ঘটনা : মিশর ঘটনাটি ২০ ফেব্রুয়ারি ২০০২ সালের। মিশরের কায়রো থেকে লুক্সরগামী ট্রেনের একটি বগিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। আর মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে ট্রেনের অন্য বগিগুলোতে। এ ঘটনায় ট্রেনটির সাতটি বগি পুড়ে যায়, আর নিহত হন ৪০০ মানুষ।

আওয়াশ ট্রেন দুর্ঘটনা : ইথিওপিয়া ১৯৮৫ সালের ১৪ জানুয়ারি আফ্রিকার দেশ ইথিওপিয়ার আওয়াশ শহরে একটি ট্রেন দুর্ঘটনা ঘটে। এটিকে আফ্রিকার ভয়াবহতম ট্রেন দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা হয়। এই দুর্ঘটনা ঘটে আওয়াশ গিরিখাতের পাশ দিয়ে ছুটে যাওয়া একটি ট্রেন লাইনচ্যুত হয়ে খাদে পড়ে যাওয়ার ফলে। এতে নিহত হয় ৪২৮ জন যাত্রী।

টরে ডেল বিয়েরজু ট্রেন দুর্ঘটনা : স্পেন ৩ জানুয়ারি ১৯৪৪ সালের ঘটনা। স্পেনের টরে ডেল বিয়েরজু গ্রামে অবস্থিত ২০ নম্বর টানেলে একটি মেইল ট্রেন প্রবেশ করে। এ সময় বিপরীত দিক থেকে আসা কয়লাবাহী আরেকটি ট্রেনের সঙ্গে মেইল ট্রেনটির মুখোমুখি ধাক্কা লাগে। ট্রেন দুটিতে বেশ কিছু যাত্রী থাকলেও তারা টিকেট ছাড়াই ভ্রমণ করছিল। যে কারণে হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি। তবে সংঘর্ষের ফলে ট্রেন দুটিতে সৃষ্ট আগুন টানা দুদিন ধরে জ্বলেছিল।

গোয়াদালাজারা ট্রেন দুর্ঘটনা : মেক্সিকো ১৯১৫ সালে ঘটা এ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল ৬০০। যাত্রীসমেত একটি ট্রেন নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে।

বিহার ট্রেন দুর্ঘটনা : ভারত ১৯৮১ সালের ঘটনা এটি। প্রায় এক হাজার যাত্রী নিয়ে একটি ট্রেন বিহারের বাঘমতি নদীতে পড়ে যায়। ট্রেনটি যখন সেতুর কাছে এসেছিল ঠিক সে মুহূর্তে একটি গরু ট্রেনলাইন পার হচ্ছিল। গরুটিকে বাঁচানোর চেষ্টা করতে গিয়ে ট্রেনের নিয়ন্ত্রণ হারায় চালক। এ দুর্ঘটনায় পাঁচশর অধিক যাত্রী নিহত হয়।

সিউরেয়া ট্রেন দুর্ঘটনা : রোমানিয়া ১৯১৭ সালে রোমানিয়ার সিউরেয়ায় একটি ট্রেনে আগুন ধরে গেলে অন্তত ছয়শ যাত্রী নিহত হয়।

সেইন্ট মিশেল-ডে-মাউরিএনে ট্রেন দুর্ঘটনা : ফ্রান্স ১৯১৭ সালের ১২ ডিসেম্বর প্রচণ্ড গতিতে আল্পস পর্বতের পাশ দিয়ে ছুটে যাওয়া ফ্রান্সের সৈন্যবাহী একটি ট্রেনের ব্রেকে আগুন ধরে যায়। এ দুর্ঘটনায় যাত্রীদের সবাই নিহত হয়।

সুনামি ট্রেন দুর্ঘটনা : শ্রীলঙ্কা ২০০৪ সালের সুনামির দিনে প্রায় দেড় হাজার যাত্রী নিয়ে সমুদ্র থেকে মাত্র ২১৭ গজ দূরে অবস্থান করছিল একটি ট্রেন। সুনামির প্রথম ঢেউটি আসার সময়ে আরও অনেকেই ট্রেনটিতে আশ্রয় নেয়। তবে শেষ রক্ষা হয়নি। প্রবল বেগে ছুটে আসা ঢেউয়ের কাছে হার মানতে হয় ট্রেনটিকে। এই দুর্ঘটনায় প্রাণ হারায় প্রায় সতেরশ মানুষ।

তথ্যসূত্র : ডয়চে ভেলে

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড