• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিধ্বংসী দাবানলে বিপর্যস্ত অস্ট্রেলিয়া (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৭:৪৩
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ায় দাবানল, ছবি : সংগৃহীত

বিধ্বংসী দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্য। ইতোমধ্যে এটি ইতিহাসের অন্যতম বিধ্বংসী দাবানলে রূপ নিয়েছে। কর্তৃপক্ষ বলছে, নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্যজুড়ে ৮৫টিরও বেশি দাবানল ছড়িয়ে পড়েছে, যার মধ্যে ৪৬টি নিয়ন্ত্রণের বাইরে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, দাবানলের কারণে শুক্রবার থেকেই অঙ্গরাজ্যটিতে জরুরি অবস্থা চলছে। মঙ্গলবার আরও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। বিশেষ করে বাতাসের কারণে আগুনের গতিপথ পরিবর্তন হতে পারে বলে উদ্বিগ্ন কর্মকর্তারা।

এ দিকে নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্যের দাবানল সিডনিতেও ছড়িয়ে পড়েছে। দাবানল নিয়ন্ত্রণে সিডনির উত্তর সীমান্তে সাউথ তুরামুররা শহরের আকাশ থেকে ছিটানো হচ্ছে পানি। ফায়ার সার্ভিস কর্মীরা বলছেন, এই শহরের কেন্দ্র থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে আছে দাবানল।

কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার জরুরি অবস্থা জারি হওয়ার পর থেকে ৩ বাসিন্দা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে বেশ কয়েকজন। দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে ১৫০টিরও বেশি স্থাপনা।

একই সঙ্গে কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে, চলতি সপ্তাহে অস্ট্রেলিয়ানরা এমন বিধ্বংসী দাবানল দেখতে পারেন, যা হতে পারে ইতিহাসের বিধ্বংসীতম। বিশেষজ্ঞরা মঙ্গলবারের পূর্বাভাসকে ২০০৯ সালের ব্ল্যাক স্যাটারডের সঙ্গে তুলনা করেছেন।

ব্ল্যাক স্যাটারডেতে ভিক্টোরিয়ায় ১৭৩ জন প্রাণ হারিয়েছিল। ২০০৯ সালের পর এই প্রথম বৃহত্তর সিডনিতে সর্বোচ্চ পর্যায়ের বিধ্বংসী দাবানলের সতর্কতা দেওয়া হলো। এ সময় আগুন চারিদিকে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছিল।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড