• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগদাদির মৃত্যু নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য করলেন আসাদ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ০৯:৩১
আইএস প্রধান বাগদাদি
আইএস প্রধান আবু বকর আল বাগদাদি (ছবিসূত্র : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ ইরাক-সিরিয়াভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদিকে এবার নিহত হওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্র। গত ২৬ অক্টোবর দিবাগত রাতে আত্মগোপনে থাকা এই জঙ্গি নেতার আস্তানায় মার্কিন অভিযান চলাকালে তিনি আত্মঘাতী হয়েছেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যদিও এখন পর্যন্ত অগণিতবার বাগদাদিকে হত্যার দাবি করায় এরই মধ্যে যুক্তরাষ্ট্রকে নিয়ে উপহাস এবং সন্দেহ প্রকাশ করেছে রাশিয়া এবং ইসলামি প্রজাতন্ত্র ইরান। এবার সেই তালিকায় নিজের নামও লিখিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

সোমবার (১১ নভেম্বর) রুশ নিউজ চ্যানেল ‘রাশিয়া টুডেকে’ দেওয়া সাক্ষাৎকারে বাগদাদিকে হত্যার প্রচারণাকে একটি মার্কিন ‘ফাঁদ’ বলে অভিহিত করেছেন তিনি। আইএস প্রধান এখনো মরেননি দাবি করে আসাদ বলেন, ‘বাগদাদি হয়তো কোথাও লুকিয়ে রয়েছেন। তার মৃত্যুর এই প্রচারণা যুক্তরাষ্ট্রের একটি ‘ফাঁদ’ মাত্র।’

তিনি বলেছেন, ‘বর্তমানে মার্কিন নীতির সঙ্গে হলিউড সিনেমাগুলোর কোনো পার্থক্য নেই। সম্পূর্ণ বিষয়টি এক কল্পনার জগতের মতো। এমনকি যার মধ্যে বিজ্ঞানের লেশমাত্র নেই; পুরোটাই কল্পনা মাত্র। আমার বিশ্বাস আইএস প্রধানকে অপহরণ করা হয়েছে অথবা সে কোথাও লুকিয়ে আছেন, নয়তো অপারেশনের মাধ্যমে তার মুখাবয়ব পরিবর্তন করা হয়েছে।’

বিশ্লেষকদের মতে, এর আগেও অবশ্য একাধিক বার বাগদাদি নিহত হওয়ার খবর গণমাধ্যমে এসেছিল। যদিও ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইরাকি কর্তৃপক্ষের বরাতে কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরা’ জানিয়েছিল, জ্যেষ্ঠ এ জঙ্গি নেতা এখনো বেঁচে আছেন। মূলত তখন সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি হাসপাতালে তার চিকিৎসা সেবা নেওয়ার খবর পাওয়া গিয়েছিল।

আইএস নেতা বাগদাদি গত পাঁচ বছর যাবত মধ্যপ্রাচ্যের কোনো এক অঞ্চলে আত্মগোপনে ছিলেন। এতদিন তিনি সন্ত্রাসী গোষ্ঠীটির প্রধান নেতার পদেও ছিলেন। চলতি বছরের এপ্রিলে আইএসের গণমাধ্যম শাখা আল ফুরকান একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে তাদের নেতা আবু বকর আল বাগদাদিকে দলের সমর্থকদের উদ্দেশে কথা বলতে দেখা গেছে।

আরও পড়ুন :- তুর্কি অভিযানে এবার বাগদাদির বোন আটক

২০১৪ সালের পর সেবারই প্রথম তাকে ভিডিও বক্তব্য দিতে দেখা যায়। তাকে শেষবার ইরাকের মসুল নগরীতে অবস্থিত গ্রেট মসজিদে প্রার্থনারত অবস্থায় দেখা গিয়েছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড