• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে রাখাইনে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ০২:৫৯
আন্তর্জাতিক আদালত
আন্তর্জাতিক আদালতে বিচার প্রক্রিয়ার একটি মুহূর্ত (ছবি : সংগৃহীত)

রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর জন্য জাতিসংঘের সর্বোচ্চ আদালতে বিচারের মুখোমুখি হতে যাচ্ছে মিয়ানমার। নেদারল্যান্ডসের হেগে ‘দি ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস’ (আইসিজে)-এ মিয়ানমারের বিরুদ্ধে এ মামলা করেছে ওআইসিভুক্ত দেশ গাম্বিয়া। সোমবার (১১ নভেম্বর) গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল আবুবকর তামবাদউ বিষয়টি জানিয়েছেন। খবর ‘দ্য গার্ডিয়ান’।

হেগ-এ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তামবাদউ বলেন, ‘জেনোসাইড কনভেনশনের আওতায় আমরা মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছি। ইতোমধ্যে আন্তর্জাতিক আদালতে মামলা সংক্রান্ত আবেদনও জমা দিয়েছি আমরা।’

এ সময় তিনি আরও বলেন, ‘মিয়ানমারকে তার নিজ দেশের মানুষ রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে আচরণের জন্য জবাবদিহি করানোই আমাদের লক্ষ্য। আমাদের চোখের সামনে গণহত্যা হবে, আর আমরা তা দেখেও কিছু না করলে আমাদের প্রজন্মের জন্য তা খুবই লজ্জার ব্যাপার হয়ে দাঁড়াবে।’

গাম্বিয়া ও মিয়ানমার দুটি দেশই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষর করেছে। কনভেনশন অনুযায়ী সদস্য দেশগুলো শুধু গণহত্যা থেকে বিরত থাকাই নয়, বরং এ ধরনের অপরাধ প্রতিরোধ করা এবং এমন অপরাধের জন্য শাস্তি বিধানেও বাধ্য।

তাছাড়া আন্তর্জাতিক আদালতের বিধি অনুসারে, জাতিসংঘের সদস্যভুক্ত এক দেশ অন্য দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন ভঙ্গের অভিযোগ তুলতে পারে। গাম্বিয়ার দায়ের করা ৪৬ পৃষ্ঠার আবেদনে মিয়ানমারের বিরুদ্ধে রাখাইনে গণহত্যা, ধর্ষণ ও তাদের আবাস ধ্বংসের অভিযোগ আনা হয়েছে।

যদি আন্তর্জাতিক আদালত এ মামলা বিচারের জন্য গ্রহণ করে, তবে রোহিঙ্গাদের হত্যা-নিপীড়নের জন্য সমালোচনার মুখে থাকা মিয়ানমার প্রথম আন্তর্জাতিক কোনো আদালতে বিচারের মুখোমুখি হবে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড