• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আবারও তুরস্ককে যুক্তরাষ্ট্রের হুমকি

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৯:১৪
রাশিয়া-তুরস্ক-যুক্তরাষ্ট্র
রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০, ছবি : সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চুক্তি করেছে তুরস্ক। এই চুক্তি থেকে বেরিয়ে না এলে আংকারার ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন এ হুমকি দেন।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, রুশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চুক্তি থেকে সরে না এলে তুরস্ককে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। সম্প্রতি আংকারার উদ্দেশে এমন হুমকি দেয় দিয়েছে যুক্তরাষ্ট্র।

এ সম্পর্কে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেন, ওয়াশিংটন অনেকবার তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ন্যাটো জোটে এস-৪০০-সহ রুশ সমরাস্ত্রের কোনো স্থান নেই এবং এ জোটের সদস্যদেশ হিসেবে তুরস্ক রাশিয়ার অস্ত্র কিনতে পারে না।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনাসহ আরো কিছু বিষয়ে ওয়াশিংটন ও আংকারার মধ্যে উত্তেজনা চলছে। মার্কিন সরকার দাবি করছে, তুরস্কে এস-৪০০ মোতায়েন করা হলে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমানের নিরাপত্তা বিপন্ন হবে।

প্রসঙ্গত, তুরস্ক ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার চুক্তি করে। এরই মধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দুটি চালান আংকারাকে হস্তান্তর করেছে মস্কো। তারপরও ওয়াশিংটন এই চুক্তি বাতিলের জন্য আংকারাকে চেপে ধরেছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড