• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের জাদুঘরে এবার স্থান পেল অভিনন্দনের মূর্তি

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৩:১৮
অভিনন্দন ভার্থামানের মূর্তি
পাকিস্তানের যুদ্ধ জাদুঘরে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন ভার্থামানের মূর্তি (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন ভার্থামানকে এখনো ভুলতে পারেনি পাকিস্তান। যে কারণে এই বায়ু সেনার প্রতি অশ্রদ্ধা প্রদর্শনে একের পর এক পদক্ষেপ নিয়ে যাচ্ছে পাক সরকার। কখনো ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচকে কেন্দ্র করে নির্মিত বিজ্ঞাপন। কখনো আবার কোনো মালিক ছাড়া টুইটার পোস্ট। যদিও এবার সেসব সীমা অতিক্রম করেছে পাক কর্তৃপক্ষ।।

দেশটির সামরিক কর্তৃপক্ষ নিজেদের যুদ্ধ জাদুঘরে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দনের গোটা একটি মূর্তি বানিয়ে সাজিয়ে রেখেছে। আর সেই মূর্তির পাশেই রাখা আছে চায়ের কাপ!‌ এবার নিশ্চয়ই ধারণা করা যাচ্ছে মূর্তির পাশে চায়ের কাপ রেখে আদ্যতে কী বোঝাচ্ছে পাকিস্তান?

চলতি বছরের ১২ ফেব্রুয়ারি কাশ্মীরে পাকপন্থি জঙ্গিদের হামলায় ৪৪ ভারতীয় জওয়ানের প্রাণহানি হয়। মূলত তখন দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনাকর পরিস্থিতি দেখা দেয়। পরে একই মাসের ২৭ তারিখ ভারতীয় আকাশসীমা লঙ্ঘনকারী পাকিস্তানের যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়ে সেদেশের মাটিতে বিধ্বস্ত হয় অভিনন্দনকে বহনকারী যুদ্ধবিমান। আর এতেই পাক সেনাদের হাতে বন্দি হতে হয় তাকে।

মূলত এর পর প্রবল আন্তর্জাতিক চাপের মুখে জেনেভা কনভেনশন অনুযায়ী পাকিস্তান সরকার বাধ্য হয়েই তাকে ভারতের কাছে ফিরিয়ে দেয়। যদিও বন্দি অবস্থাতে পাক সেনারা অভিনন্দনকে পান করার জন্য কাপে করে চা দিয়েছিলেন। আর সেই চায়ের কাপে মুখ রাখতেই ব্যাপক জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে হয় ভারতীয় এই উইং কমান্ডারকে।

আরও পড়ুন :- বাবরি মসজিদ মামলার রায় প্রদানকারী ৫ বিচারপতির আদ্যোপান্ত

একের পর এক জেরার মুখে সম্পূর্ণ শালীনতা মেনেই খরচ করেছিলেন গোটা কয়েক শব্দ, ‘মাফ করবেন স্যার, আমি আপনাকে কিছু বলতে পারব না।’‌ যদিও অভিনন্দনের সেই ভিডিও রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছিল তখন। আর এতেই গোটা ভারতে নায়ক বনে যান তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড