• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার টি এন সেশন আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১২:০২
প্রধান নির্বাচন কমিশনার
ভারতের সদ্য প্রয়াত সাবেক প্রধান নির্বাচন কমিশনার টি এন সেশন (ছবিসূত্র : লাইভ মিন্ট)

চলে গেলেন ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার টি এন সেশন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন যাবত তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। রবিবার (১০ নভেম্বর) দিনগত রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে চেন্নাইয়ের নিজ বাসভবনে তার মৃত্যু হয়।

পারিবার সূত্রে জানা যায়, রবিবার রাত পর্যন্ত টি এন সেশন স্বাভাবিকই ছিলেন। নৈশভোজ সম্পন্ন করে শয়নকক্ষে গেলে রাত পৌনে ১০টার দিকে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ভারতের দশম প্রধান নির্বাচন কমিশনার ছিলেন এই টি এন সেশন। ১৯৯০ সালের ১২ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত বলিষ্ঠ হাতে দেশটির নির্বাচন কমিশনের দায়িত্ব সামলেছিলেন তিনি।

১৯৩২ সালে ভারতের কেরালা রাজ্যের তিরুনেল্লাই এলাকায় জন্মগ্রহণ করেন টি এন সেশন। শিক্ষা জীবনে পদার্থবিদ্যায় স্নাতক শেষ করে মাদ্রাজ খ্রিস্টান কলেজে তিন বছর অধ্যাপনা করেছেন। এরপর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে পুনরায় দেশে ফিরে আসেন এই ব্যক্তি।

আরও পড়ুন :- বাবরি মসজিদ মামলার রায় প্রদানকারী ৫ বিচারপতির আদ্যোপান্ত

ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনারের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘তিনি (টি এন সেশন) যেভাবে ভারতের নির্বাচনি সংস্কার এনেছিলেন, তা আমাদের গণতন্ত্রকে আরও বেশি শক্তিশালী করেছে। তার প্রয়াণে আমরা মর্মাহত।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড