• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া ইস্যুতে এবার পুতিন-এরদোগানের ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১৬:০৪
এরদোগান ও পুতিন
তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবিসূত্র : আরটি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের চলমান সামরিক অভিযানের পর বর্তমানে অঞ্চলটিতে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যদিও অঞ্চলটিতে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার জন্য এবার তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

শনিবার (৯ নভেম্বর) রাতে এক ফোনালাপে সিরিয়া পরিস্থিতি নিয়ে কথা বলেন তারা।

সূত্রের বরাতে তুর্কি বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, দীর্ঘক্ষণ যাবত চলা এই ফোনালাপে নেতারা সিরিয়া ইস্যু ছাড়াও দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিশেষ করে সিরিয়া-তুর্কি সীমান্ত এলাকায় তুরস্কের সেনা অভিযান এবং অঞ্চলটি থেকে কুর্দি গেরিলাদের সরিয়ে নেওয়া প্রসঙ্গেও তাদের কথা হয়।

এ সময় গত ২২ অক্টোবর রাশিয়ার সোচি শহরে শীর্ষ এই দুই নেতার উপস্থিতিতে স্বাক্ষরিত চুক্তির বিষয়টিও ফোনালাপে স্মরণ করা হয়। এমনকি দ্বিপাক্ষিক বাণিজ্যের আকার বাড়ানোর বিষয়েও তাদের বিস্তর আলোচনা হয়েছে।

আরও পড়ুন :- আগ্রাসী যুক্তরাষ্ট্র, ইরানের প্রস্তুতি

বিশ্লেষকদের মতে, তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় আকাশ ও স্থলপথে এরই মধ্যে যৌথ টহল দিচ্ছে তুরস্ক এবং রাশিয়া। কুর্দিদের অঞ্চলটি থেকে প্রতিহতের মাধ্যমে সেখানে ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠার লক্ষ্যে গত ১ নভেম্বর তারা একটি চুক্তি স্বাক্ষর করে। মূলত এর পর থেকেই সেখানে প্রায় ৩০০ সেনা ও ২০টি সাঁজোয়া যান নিয়ে তুর্কিবাহিনীর সঙ্গে স্থল টহল শুরু করে রুশ সেনাবাহিনী। যা এখনো অব্যাহত আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড