• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে বিক্ষোভ : পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১১:৫৮
ইরাকে বিক্ষোভ
আহত বিক্ষোভকারীকে নিরাপদ স্থানে পাঠানো হচ্ছে (ছবিসূত্র : টিআরটি ওয়ার্ল্ড)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ ইরাকে প্রায় মাসখানেক যাবত চলা সরকারবিরোধী বিক্ষোভ এখনো অব্যাহত আছে। যার অংশ হিসেবে শনিবার (৯ নভেম্বর) রাজধানী বাগদাদের কেন্দ্রস্থল থেকে বিক্ষোভরতদের হটাতে আচমকা গুলিবর্ষণ করেছে নিরাপত্তাবাহিনী।

এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত পাঁচ বিক্ষোভকারীর প্রাণহানি হয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও বেশকিছু বেসামরিক। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। 

পুলিশ সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, শনিবার সকাল থেকে রাজধানী বাগদাদ ও এর আশপাশের বিভিন্ন এলাকায় নিরাপত্তাবাহিনীর সদস্যরা মোতায়েন ছিল। তারা চলমান বিক্ষোভ দমনে গুলি বর্ষণের পাশাপাশি কাঁদুনে গ্যাস ও শব্দ বোমাও ব্যবহার করেছে। এত বহু বিক্ষোভকারী হতাহত হয়েছেন। 

সংঘর্ষের পরপরই নিরাপত্তাবাহিনী গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। যদিও বাগদাদের পূর্বাঞ্চলীয় এলাকাগুলোর নিয়ন্ত্রণ বিক্ষোভকারীদের কাছেই থেকে যায়।

আরও পড়ুন :- ইরাকে মার্কিন ঘাঁটির কাছে ১৭টি ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ

বিশ্লেষকদের মতে, দেশটিতে মূলত বেকারত্ব বৃদ্ধি, নিম্নমানের জনসেবা এবং দুর্নীতির বিরুদ্ধে গত অক্টোবর মাস থেকে এই বিক্ষোভের সূত্রপাত। এরপর নিরাপত্তাবাহিনীর সদস্যরা সেখানে হস্তক্ষেপ করলে জনগণের এই বিক্ষোভ ক্রমশ সহিংস রূপ ধারণ করে। যার অংশ হিসেবে এখন পর্যন্ত অন্তত দুই শতাধিক লোকের প্রাণহানি হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড