• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় দাবানলের কবলে নিহত ৩, নিখোঁজ ৭

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ০৯:৩৩
অস্ট্রেলিয়ায় দাবানল
দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বনাঞ্চল (ছবিসূত্র : বিবিসি নিউজ)

ভয়াবহ দাবানলে পুড়ছে ওশেনিয়ার দ্বীপরাষ্ট্র অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্য। টানা দুই দিনব্যাপী চলা এই দাবানলে শনিবার (৯ নভেম্বর) তিনজনের প্রাণহানি হয়েছে। এতে এখনো নিখোঁজ রয়েছেন আরও কমপক্ষে সাতজন।

নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, দাবানলে এখন পর্যন্ত দেড় শতাধিক বাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে। তাছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় স্কুল, ব্রিজ এবং বিদ্যুৎ ব্যবস্থাও। যে কারণে প্রায় কয়েক হাজারের অধিক বাসিন্দা নিজেদের বাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন।

উদ্ধার অভিযানে অংশ নেওয়া দমকল কর্মকর্তারা জানান, রাজ্যটির বেশ কয়েকটি এলাকার বাসিন্দারা এখনো তাদের বাড়িতেই আটকে আছেন। মূলত চারপাশে আগুনের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় আটকে পড়াদের উদ্ধার করা কোনোমতে সম্ভব হচ্ছে না। 

দমকল বাহিনীর একজন কর্মকর্তা বলেন, ‘নিউ সাউথ ওয়েলসে এবারের আগুন নিয়ন্ত্রণে আমাদের প্রায় এক হাজারের অধিক সদস্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাছাড়া হেলিকপ্টার থেকে পানি ছেটানোর মাধ্যমেও শক্তিশালী এই দাবানলকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।’

আরও পড়ুন :- পশ্চিমবঙ্গে ‘বুলবুল’ তাণ্ডব : উপকূল ছাড়ছেন বাসিন্দারা

তিনি বলেছেন, ‘দাবানলের তাণ্ডবে বর্তমান তাপমাত্রা প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে রয়েছে। তাছাড়া ব্যাপক মাত্রায় দমকা হাওয়াও বইতে শুরু করেছে। তাই আগুন নিয়ন্ত্রণে আনা অনেকটাই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। যদিও আগামী সপ্তাহ নাগাদ এই আগুন কিছুটা হলেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হতে পারে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড