• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমবঙ্গে শুরু বুলবুলের তাণ্ডব

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ২০:২২
ভারত
পশ্চিমবঙ্গে শুরু বুলবুলের তাণ্ডব, ছবি : আনন্দবাজার

পশ্চিমবঙ্গে শুরু হয়েছে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব। এর অগ্রভাগের প্রভাবে অঞ্চলটির সাগরদ্বীপে এরই মধ্যে ঝড়ো বাতাস শুরু হয়েছে। ভারতের আবহাওয়া অফিস বলছে, আগের চেয়ে আরও শক্তি সঞ্চয় করেছে বুলবুল।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। ঝড়ের অগ্রবর্তী অংশের প্রভাবেই এমনটি হয়েছে। কিছুক্ষণ পর মূল ঝড়টির ভয়াবহ তাণ্ডবলীলা শুরু হবে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

এ দিকে ভারতীয় আরেক গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। কিছুক্ষণের মধ্যেই এটি ভারতের মূল ভূ-খণ্ডে আঘাত হানবে।

দেশটির আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতি কমবে। কিন্তু যেভাবে শক্তিশালী হয়ে উঠেছে বুলবুল, তাতে স্থলভাগে আছড়ে পড়লেও এর গতি ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার হবে বলে ধারণা করা হচ্ছে। শেষ মুহূর্তে যদি শক্তি বৃদ্ধি পায়, তাহলে ১৩৫ কিলোমিটার গতিতেও তা পৌঁছে যেতে পারে।

প্রসঙ্গত, ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বেশ কিছু ব্যবস্থা নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ইতোমধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সচিবালয় নবান্নে খোলা হয়েছে কন্ট্রোলরুম। আর সেই কন্ট্রোলরুমে বসে আছেন অঞ্চলটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড