• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুলবুলের পর পবন-আমফান, ঘূর্ণিঝড়ের নতুন নামের খোঁজে বিশেষজ্ঞরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১৫:৫৯
ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড় (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ‘ভেরি হেভি সাইক্লোনিক স্টর্ম’ হয়ে (ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের তীব্রতার মাত্রায় সাত ক্যাটাগরির মধ্যে পঞ্চম) এটি ধেয়ে আসছে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলের দিকে।

প্রতিটি ঘূর্ণিঝড়েরই আলাদা নাম থাকে। স্বাভাবিকভাবেই অনেকের মনে প্রশ্ন জাগে যে, কীভাবে ঠিক করা হয় এসব নাম? আর এ ক্ষেত্রে ইচ্ছে করলে যে কেউই নাম পাঠাতে পারেন। তবে কেবল নাম পাঠালেই হবে না। সেটা নিয়ে আলোচনা করা হবে বিশেষজ্ঞদের বৈঠকে। তারপর সবকিছু খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারত মহাসাগর সংলগ্ন দেশগুলোর আবহাওয়াভিত্তিক আঞ্চলিক কমিটি।

‘বুলবুল’ পরবর্তী আরও দুটি ঘূর্ণিঝড়ের নাম ইতোমধ্যেই ঠিক করা হয়ে গেছে। আর পরবর্তী ঝড় দুটির নাম হচ্ছে যথাক্রমে- ‘পবন’ ও ‘আমফান’। এ দুটি নামের পরই শেষ হচ্ছে তালিকা।

তবে ঘূর্ণিঝড় আসা তো আর থামবে না। একের পর এক ঘূর্ণিঝড় তো আসতেই থাকবে। তখন তার নাম কী হবে? এ মুহূর্তে সেটা নিয়েই ভাবছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

‘বুলবুল’ নামকরণ করেছে পাকিস্তান। আর আসতে চলা ঘূর্ণিঝড় ‘পবনের’ নাম দিয়েছে শ্রীলঙ্কা। ‘আমফানের’ নামকরণ করেছে থাইল্যান্ড।

এর আগের সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে ভারতের পুরীতে আছড়ে পড়া ‘ফণীর’ তাণ্ডব লক্ষ করা গেছে উড়িষ্যা উপকূলে। ঘূর্ণিঝড়টির নামকরণ করেছিল বাংলাদেশ।

নামকণের কাজটা একেবারেই সহজ নয়। নিয়মানুসারে একটি নাম দ্বিতীয়বার আর ব্যবহার করা যায় না। ঝড়ের এই নামকরণ নিয়ে চলে বিস্তর গবেষণা। তাই এখন ‘পবন’ ও ‘আমফান’ পরবর্তী ঘূর্ণিঝড়গুলোর নাম কী হবে আবহাওয়া বিশেষজ্ঞরা সেটা নিয়েই ভাবছেন। আলোচনার পর শিগগিরই আগামী কয়েকবছরের মধ্যে হবে এমন ঘূর্ণিঝড়গুলোর নামের তালিকা প্রকাশ করবে ভারত মহাসাগর সংলগ্ন দেশগুলোর আবহাওয়াভিত্তিক আঞ্চলিক কমিটি।

প্রসঙ্গত, ২০০৪ সালের আগে স্থানভিত্তিক নামেই সামুদ্রিক ঝড়গুলো পরিচিত হত। কিন্তু ২০০৪ সাল থেকে শুরু হয় পৃথক নাম দেওয়ার পালা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড