• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের অভিযান, ইরানের সঙ্গে যুদ্ধের শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১২:৪৭
যুক্তরাষ্ট্র-ইরান
পারস্য উপসাগরে মার্কিন নেতৃত্বাধীন নৌ-জোটের অভিযান, ছবি : জিও নিউজ

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই পারস্য উপসাগরে ‘অপারেশন সেন্টিনেল’ নামে আনুষ্ঠানিক অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নৌ-জোট। বৃহস্পতিবার বাহরাইন থেকে এই অভিযান শুরু হয়। পারস্য উপসাগরে জাহাজে করে মালামাল বহনের সুরক্ষা নিশ্চিত করতেই অভিযানটি শুরু হয়েছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, পারস্য উপসাগরে বিভিন্ন নৌযানে হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র এবং তার অনুসারীরা। পরবর্তীকালে এমন কোনো হামলা যেন না হয় তা নিশ্চিত করতেই অভিযান শুরু করেছে তারা।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই নৌ-জোটটি বৈশ্বিক তেল সরবরাহ নির্বিঘ্ন করতে চায়। গত জুন থেকে বিষয়টি নিয়ে পরিকল্পনা করছিল তারা। অবশেষে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে অভিযান শুরু হলো।

অবশ্য পারস্য উপসাগরে বিভিন্ন হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করলেও তেহরান তা প্রত্যাখ্যান করেছে। ইরানও পারস্য উপসাগরে নিরাপত্তা বাড়াতে চায়। তবে এজন্য বাইরের কোনো শক্তিকে অন্তর্ভুক্ত করতে নারাজ দেশটি।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই নৌ-জোটে বাহরাইন যোগ দেয় আগস্টে। মূলত তারাই মার্কিন পঞ্চম নৌ-বহরকে স্বাগত জানিয়েছে। এরপর সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত এতে যোগ দেয়। অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যও পারস্য উপসাগরকে সুরক্ষিত করতে যুদ্ধজাহাজ পাঠিয়েছে। সর্বশেষ এই জোটে যোগ দিয়েছে আলবেনিয়া।

যুক্তরাষ্ট্রের এই অভিযানের মাধ্যমে মূলত হরমুজ প্রণালির সুরক্ষা নিশ্চিত করা হবে যেন মধ্যপ্রাচ্যের তেল পরিবহনে কোনো সমস্যা দেখা না দেয়। তবে এই জলসীমায় বাইরের দেশগুলোর কর্তৃত্ব আরোপের প্রচেষ্টা ইতিবাচকভাবে নেবে না ইরান।

যুক্তরাষ্ট্র হরমুজ প্রণালিকে ঘিরে রাখলে তেহরান অনেকটাই কোণঠাসা হয়ে পড়বে। এ কারণে পারস্য উপসাগরে নিজেদের কর্তৃত্ব বজায় রাখতে প্রয়োজনে ইরান যুদ্ধে জড়াবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড