• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১১:১৭
ইরান
ইরানে ভূমিকম্পের কারণে রাস্তায় বের হয়ে এসেছে মানুষ, ছবি : সিএনএন

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৫ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১২০ জন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার এই ভূমিকম্পে কেঁপে উঠে ইরান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৫ জন নিহত হয়েছেন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ইস্ট আজারবাইজান প্রদেশের হাশত্রুদ শহর থেকে ৫৭ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। স্থানীয় সময় শুক্রবার রাত ২টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

প্রাথমিকভাবে বলা হয়েছে, ভূমিকম্পের কারণে অঞ্চলটির তিনটি গ্রাম বিধ্বস্ত হয়েছে। জরুরি বিভাগের কর্মীরা তাদের কাজ শুরু করেছে। এছাড়া উদ্ধারকাজে যোগ দিচ্ছে রেড ক্রিসেন্টের সদস্যরাও।

আরবীয় এবং ইউরেশিয়ার একটি ফল্ট লাইনের মাঝে ইরানের অবস্থান। এ কারণে প্রায়ই ভূমিকম্পে কেঁপে উঠে দেশটি। এছাড়া অতীতেও অনেক বড় ভূমিকম্পের কবলে পড়েছে ইরান। গত বছরের নভেম্বরে সেখানে এক ভূমিকম্পে ৩৬১ জন নিহত হয়েছিল।

এর আগে ২০১৭ সালের শক্তিশালী ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ৪০০ এরও বেশি মানুষ প্রাণ হারায় এবং আহত হয় ১ হাজারেরও বেশি মানুষ। ইরানে এই শতকের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পটি হয় ২০০৩ সালে। তখন ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে প্রায় ২৬ হাজার মানুষ নিহত হয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড