• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগদাদির স্ত্রীর কাছে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার দাবি তুরস্কের

  অধিকার ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ০৩:০৩
আইএস
সাবেক আইএস প্রধান আবু বকর আল বাগদাদি (ছবি : সংগৃহীত)

তুরস্কে আটক থাকা আবু বকর আল বাগদাদির এক স্ত্রীর কাছে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে আঙ্কারা।

বুধবার (৬ নভেম্বর) দেশটির এক সরকারি কর্মকর্তা এমনটিই দাবি করেছেন। তাদের দাবি, ২০১৮ সাল থেকেই মার্কিন অভিযানের মুখে সম্প্রতিকালে আত্মঘাতী হওয়া আইএস-এর শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদির প্রথম স্ত্রীসহ তার এক মেয়েকে আটক রেখেছে তুরস্ক।

সিরিয়ায় মার্কিন অভিযান চলাকালে গত ২৬ অক্টোবর আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেন বাগদাদি। এরপর ওয়াশিংটন ওই অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ করে। সর্বশেষ গত ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদিকে হত্যার সত্যতা নিশ্চিত করে জঙ্গিদের নতুন নেতার নাম ঘোষণা করা হয়।

এ দিকে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান বুধবার আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে দেওয়া তার এক ভাষণে বলেন, ‘যুক্তরাষ্ট্র দাবি করছে, একটি সুড়ঙ্গের ভেতর বাগদাদি আত্মঘাতী হয়েছেন। এমনকি তারা বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমেও প্রচার শুরু করেছে। আমি এই প্রথম ঘোষণা করছি, আমরা বাগদাদির স্ত্রীকে আটক করেছি তবে, মার্কিনিদের মতো বিষয়টি নিয়ে কোনো হইচই করিনি। একইভাবে আমরা বাগদাদির বোন ও তার স্বামীকেও সিরিয়া থেকে আটক করেছি।’

এ সময় বাগদাদির স্ত্রীকে কখন ও কোথা থেকে আটক করা হয়েছে এ ব্যাপারে বিস্তারিত তথ্য দেননি এরদোয়ান।

একইভাবে মালিয়া মেইলের একটি প্রতিবেদনে বৃহস্পতিবার (৭ নভেম্বর) তুরস্কের এক কর্মকর্তা জানিয়েছেন, বাগদাদির স্ত্রীর নাম রানিয়া মাহমুদ। তবে, তার প্রকৃত নাম আসমা ফওজি মুহাম্মদ আল-কুবায়েসি। প্রতিবেদনটিতে তিনি আরও জানান, আটককৃত আসমা ফওজি মুহাম্মদ আল-কুবায়েসি হলেন বাগদাদির প্রথম স্ত্রী। তাকে ২০১৮ সালের ২ জুন আটক করা হয়। একই সময় আরও ১০ জনের সঙ্গে বাগদাদির মেয়ে লাইলা জোবয়েরকেও আটক করা হয়েছে। তুরস্কের এই কর্মকর্তার দাবি করেন, ডিএনএ পরীক্ষার পর বাগদাদির সঙ্গে তাদের পারিবারিক সম্পর্কের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

নাম গোপন রাখার শর্তে ওই কর্মকর্তা বলেন, আটককৃত ওই নারী আমাদের আইএসের বিভিন্ন তথ্য জানিয়েছেন। এমনকি সংগঠনটির ভেতরের নানা গুরুত্বপূর্ণ তথ্যও দিয়েছেন ওই নারী। আইএস সম্পর্কে যে তথ্যগুলো আমরা আগে থেকেই জানতাম ওই তথ্যগুলোর সত্যতা নিশ্চিত হতে পেরেছি। এছাড়া আমরা আরও অনেক তথ্যও পেয়েছি ওই নারীর কাছ থেকে।

তবে, তুরস্কের ওই কর্মকর্তা আটককৃত ওই নারীর কাছ থেকে কি ধরনের তথ্য পেয়েছেন তা জানাননি তিনি।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড