• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ার সঙ্গে চুক্তি করছে পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৮:০৯
পাকিস্তান-রাশিয়া
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ছবি : সংগৃহীত

রাশিয়ার সঙ্গে নতুন একটি চুক্তি করতে যাচ্ছে পাকিস্তান। দীর্ঘ ৩৯ বছরের পুরনো একটি বাণিজ্য-বিরোধ নিষ্পত্তি করে মস্কোর সঙ্গে এই চুক্তি করতে যাচ্ছে তারা। সাবেক সোভিয়েত আমলের এই বিরোধ নিষ্পত্তি হলে রাশিয়ার জন্য পাকিস্তানে ৮০০ কোটি ডলার বিনিয়োগের পথ খুলবে।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার সঙ্গে চুক্তি করতে মস্কোয় নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে কর্তৃত্ব দিয়েছে ইসলামাবাদ সরকার। এই চুক্তির অধীনে পাকিস্তানের সরকার ৯০ দিনের মধ্যে রাশিয়ায় ৯ কোটি ৩৫ লাখ ডলার ফিরিয়ে আনবে এবং রাশিয়ার রপ্তানিকারকদের বকেয়া পরিশোধ করবে।

মস্কো এরই মধ্যে ইসলামাবাদকে বার্তা দিয়েছে যে, তারা পাকিস্তানের জ্বালানি এবং স্টিল মিলসে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করবে। কিন্তু রাশিয়ার আইন অনুযায়ী, যেসব দেশের সাথে বাণিজ্য-বিরোধ রয়েছে সেসব দেশে রাশিয়া বিনিয়োগ করতে পারে না। এজন্য আগে বাণিজ্য-বিরোধ নিষ্পত্তি করতে হবে।

সরকারি কর্মকর্তারা পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, এই চুক্তির ফলে রাশিয়া পাকিস্তানের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে সক্ষম হবে।

পাকিস্তানের বাণিজ্য বিভাগের তথ্য মতে- ১৯৮০ এর দশকে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং এর কয়েকটি কোম্পানি পাকিস্তান থেকে টেক্সটাইল এবং অন্য কিছু পণ্য কিনতো। নির্বিঘ্নে পণ্য বিনিময় পদ্ধতি চালু রাখার জন্য পাকিস্তানের ন্যাশনাল ব্যাংকে দুটি অ্যাকাউন্ট খোলে তারা।

ওই অ্যাকাউন্টে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ স্টেট ব্যাংক অব পাকিস্তানের মাধ্যমে তহবিল জমা করে। কিন্তু সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে বেশকিছু রপ্তানিকারক তাদের অর্থ পান নি। এটা নিয়েই মূলত বিরোধ চলছিল।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড