• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বায়ু দূষণে এবার দিল্লিকে টপকে গেল কলকাতা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৩:৩৩
বায়ুদূষণ
কলকাতা শহরের বায়ুদূষণ (ছবিসূত্র : দ্য বাংলা স্টোরি)

মারাত্মক বায়ু দূষণের কবলে পড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি ও এর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকা। দূষণ যেন কিছুতেই কমছে না। এমনকি দেশটির আবহাওয়া দপ্তর পর্যন্ত বিষয়টি নিয়ে বেশ শঙ্কার মধ্যে দিন কাটাচ্ছে। 

যদিও প্রচণ্ড মেঘলা আকাশ ও বাতাসের গতি থমকে থাকায় এবার প্রথমবারের মতো বায়ু দূষণের দিক থেকে দিল্লিকে টপকে গেছে পশ্চিমবঙ্গের শহর কলকাতা। খবর ‘টাইমস অব ইন্ডিয়ার’।

ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (৫ নভেম্বর) এয়ার কোয়ালিটি ইনডেক্স রাজধানী নয়াদিল্লির বিভিন্ন এলাকার তুলনায় কলকাতা শহরে বেশি খারাপ ছিল।

শহরটির বেশিরভাগ অঞ্চলের বায়ুদূষণ মনিটরিং স্টেশনের ছবি প্রায় একই রকম তথ্য দিয়েছে। যার মধ্যে উত্তরের সিঁথি থেকে দক্ষিণের বালিগঞ্জসহ সকল স্থানে এই সূচক ৩০০ ছাড়িয়ে গেছে। বিশেষজ্ঞদের মতে, এটি স্বাস্থ্যের জন্য ভীষণ খারাপ ও ক্ষতিকর একটি বিষয়।

পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্রের মতে, ‘প্রধানত অতিরিক্ত মেঘাচ্ছন্ন আকাশ ও বাতাসের গতি ভীষণ মাত্রায় কমে যাওয়ার কারণেই কলকাতার এই অবস্থা। যদিও তা খুব শিগগিরই স্বাভাবিক হচ্ছে না। তাই শহরের বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের পাশাপাশি সড়কে চলাচলকারী লোকজনকে মাস্ক ব্যবহার করতে হবে।’

আরও পড়ুন :- দিল্লি দূষণে পাকিস্তান-চীনের হাত রয়েছে

এ দিন সকাল থেকে পশ্চিমবঙ্গের এই শহরটির বিভিন্ন স্থানের এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল প্রায় ৩০০ এর কাছাকাছি। যদিও রাজধানী নয়াদিল্লিতে এই সূচক ১৫০ থেকে ২৫০ এর আশেপাশে ঘোরাফেরা করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড