• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেন ইস্যুতে সৌদি-আমিরাতের চুক্তি : ইরানের প্রত্যাখ্যান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৩:০৬
প্রেসিডেন্ট রুহানি
ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবিসূত্র : দ্য তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের তত্বাবধানে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যদিও এরই মধ্যে বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। তেহরানের দাবি, এ ধরনের চুক্তি স্বাক্ষর কখনোই ইয়েমেন সংকটের সমাধান আনতে পারবে না।

বুধবার (৬ নভেম্বর) ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এক বিবৃতিতে ইয়েমেন ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছেন।

তিনি বলেন, ‘ইয়েমেনের দক্ষিণাঞ্চল প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সৌদি-আমিরাত ও তাদের মিত্রদের দখলদারিত্ব পাকাপোক্ত করার জন্যই চুক্তিটি হয়েছে। অতীতেও ইয়েমেনিরা সকল দখলদার শক্তির বিরুদ্ধে লড়াই করেছে। কাজেই এবারো তারা নিজেদের দক্ষিণাঞ্চল থেকে এসব অপশক্তিকে প্রতিহত করবে।’

মঙ্গলবার (৫ নভেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয় সেই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। যেখানে ইয়েমেনের পশ্চিমা সমর্থিত সরকার ও আমিরাত সমর্থিত দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহী গোষ্ঠী সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি) নিজেদের মধ্যে ক্ষমতা ভাগাভাগি করে নেয়। 

ঐতিহাসিক এই চুক্তিতে সৌদি সমর্থিত আব্দে রাব্বি মনসুর আল হাদি সরকারকে আগামী এক মাসের মধ্যে সর্বোচ্চ ২৪ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠন করতে বলা হয়। মূলত এর মাধ্যমে অঞ্চলটিতে চলমান সংঘাত বন্ধে উভয় পক্ষই একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে। 

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত সেই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি বলেন, ‘আল্লাহর ইচ্ছায়, এই চুক্তি ইয়েমেনি গোষ্ঠীগুলোর মধ্যে আসন্ন যুদ্ধ বন্ধ ও একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর জন্য আলোচনার দ্বার খুলে দিবে।’

আরও পড়ুন :- আচমকা সৌদি বাদশাহর কাছে চিঠি পাঠালেন ইরানি প্রেসিডেন্ট

এবারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, ইয়েমেনের সৌদি ও পশ্চিমা সমর্থিত সরকার প্রধান হাদি ও এসটিসির নেতা আইদারুস আল জুবাইদিসহ প্রমুখ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড