• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্নীতির দায়ে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার প্রধানের পদত্যাগ 

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ০৮:৫৬
পিয়ারে ক্রাহেনবুল
জাতিসংঘের সদ্য পদত্যাগী ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান পিয়ারে ক্রাহেনবুল (ছবিসূত্র : রয়টার্স)

আচমকা পদত্যাগ করেছেন জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান পিয়ারে ক্রাহেনবুল। নিজের বিরুদ্ধে আনীত দুর্নীতি ও অসদাচরণের অভিযোগের তদন্ত শেষ হওয়ার আগেই সিদ্ধান্তটি নিয়েছেন তিনি। যে কারণে এখন থেকে তার অবর্তমানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন ক্রিস্টিয়ান স্যান্ডার্স। 

বুধবার (৬ নভেম্বর) জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা (ইউএনআরডব্লিউএ) এক বিবৃতির মাধ্যমে পিয়ারে ক্রাহেনবুলের এই পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে। যদিও বিবৃতিতে অভিযোগগুলোর বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

বিভিন্ন সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, চলতি বছরের জুলাই মাসে কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরার’ হাতে আসে ইউএনআরডব্লিউএর একটি অভ্যন্তরীণ প্রতিবেদন। বিশ্ব গণমাধ্যম এরই মধ্যে সেটিকে ভীষণ গোপন একটি দলিল বলে আখ্যায়িত করেছে।

প্রতিবেদনে ক্রাহেনবুল ও তার ঘনিষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যক্তিগত স্বার্থে দুর্নীতি, স্বজনপ্রীতি, অসদাচরণ ও প্রতিশোধসহ নিজেদের ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়। 

বিশ্লেষকদের মতে, সংস্থাটির বৃহত্তম দাতা দেশ মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য বরাদ্দকৃত তাদের অনুদান কমিয়ে দেয়, মূলত এর পরপরই সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াটি নির্দিষ্ট কিছু মানুষের মধ্যে সীমিত হয়ে যার। আর এতেই তারা এই দুর্নীতির সুযোগটি পান। 

প্রতিবেদনে দাবি করা হয়, এসব কর্মকর্তাদের বিভিন্ন কার্যকলাপ জাতিসংঘের সুনামকে এক রকম হুমকির মুখে ফেলেছে। যে কারণে দ্রুত সময়ের মধ্যে তাদের সরিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য সুপারিশ করা হয়।

আরও পড়ুন :- ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

উল্লেখ্য, অন্তর্বর্তী সময়ের জন্য ভারপ্রাপ্ত কমিশনার জেনারেলের দায়িত্ব পাওয়া ক্রিস্টিয়ান স্যান্ডার্সকে নিয়োগ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এর আগে দীর্ঘদিন তিনি সংস্থাটির ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার জেনারেল হিসেবে কর্মরত ছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড