• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রাশিয়ার হাতে, ঝুঁকিতে প্রতিরক্ষা ব্যবস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ২১:৪৮
ইসরায়েল-রাশিয়া
ইসরায়েলি ক্ষেপণাস্ত্র, ছবি : মিডেল-ইস্ট মনিটর

ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থার গুরুত্বপূর্ণ একটি উপাদান রাশিয়ার হাতে চলে এসেছে। এতে ঝুঁকিতে পড়েছে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা। মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের উন্নত প্রযুক্তির ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র অক্ষত অবস্থায় পায় সিরিয়ার সামরিক বাহিনী। পরবর্তীকালে সেটা রাশিয়ার হাতে তুলে দেয় তারা। এতে ক্ষেপণাস্ত্রটির সম্পূর্ণ প্রযুক্তি সম্পর্কে ধারণা পাবে রাশিয়া। ফলে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা হুমকির মুখে পড়তে পারে।

ইসরায়েলি সূত্রগুলো বলছে, ডেভিডস স্লিং নামের এই ক্ষেপণাস্ত্রটি প্রথম ব্যবহার হয় ২০১৮ সালে। তখনই হয়তো এটি সিরিয়ায় অক্ষত অবস্থায় পড়ে বলে ধারণা করা হচ্ছে। ২০১৮ সালে এই ধরনের দুটি ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে ব্যর্থ হয় এবং অপরটি অক্ষত অবস্থায় সিরিয়াতে গিয়ে পড়ে।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার হাতে যাওয়া ক্ষেপণাস্ত্রটি ফেরত দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। তবে এ বিষয়ে এখন পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানায়নি মস্কো।

প্রসঙ্গত, বহু-স্তর বিশিষ্ট ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থায় ডেভিডস স্লিং খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। এটি রাশিয়ার হাতে যাওয়ায় এই প্রযুক্তি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবে মস্কো। ফলে ইসরায়েলের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড