• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের পরমাণু কার্যক্রম শুরুকে যৌক্তিক বলল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ২০:০৩
ইরান
নিউক্লিয়ার রি-অ্যাক্টর, ছবি : মিডেল-ইস্ট মনিটর

চুক্তি ভেঙে ইরানের পরমাণু কার্যক্রম শুরু করাকে যৌক্তিক বলে উল্লেখ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এমনটি উল্লেখ করে।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ২০১৫ সালের চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কার্যক্রমের ওপর বিধি-নিষেধ ছিল। কিন্তু এই চুক্তি নিয়ে সমস্যা দেখা দেওয়ায় ইরান বিধি-নিষেধ উপেক্ষা করে পরমাণু কার্যক্রম শুরু করেছে। আর এটাকে যৌক্তিক হিসেবে উল্লেখ করেছে রাশিয়া।

এ সম্পর্কে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকভ বলেন, চুক্তি নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে তা সমাধানের জন্য ইরান যে উদ্যোগ নিয়েছে তা যৌক্তিক। মূলত এই চুক্তির ওপরই নির্ভরশীল ছিল তেহরান।

এর আগে চুক্তিতে থাকা পক্ষগুলোকে সব শর্ত পূরণের জন্য সময় বেঁধে দিয়েছিল ইরান। সেই সময় মঙ্গলবার শেষ হলেও কোনো ফল আসেনি। এরপরই পরমাণু কার্যক্রম নতুন করে শুরুর ঘোষণা দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

প্রসঙ্গত, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে ইরান। এই চুক্তির বিষয় ছিল- তেহরান তার পরমাণু কার্যক্রম স্থগিত রাখবে। এর বিনিময়ে দেশটির ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া সমঝোতায় স্বাক্ষরকারী অন্য সব পক্ষই তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু বাস্তবে এর প্রমাণ পাওয়া যাচ্ছে না। এ কারণেই ইরান চুক্তি ভেঙে পরমাণু কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড