• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভেনেজুয়েলার পাঁচ কূটনীতিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ১৩:৩৫
ট্রাম্প ও মাদুরো
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো (ছবিসূত্র : দ্য রিয়েল ডিল)

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার জ্যেষ্ঠ পাঁচ কূটনীতিকের ওপর এবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৫ নভেম্বর) দেশটির অর্থমন্ত্রী স্টিভ মানুচিন এক বিবৃতিতে ঘোষণাটি দেন। বিশ্লেষকদের মতে, এই পদক্ষেপটির মাধ্যমে ভেনেজুয়েলার বিতর্কিত মাদুরো সরকারের ওপর মার্কিন অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ জোরদার করা হলো।

তুর্কি বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, নির্বাচনে কারচুপির অভিযোগ এবং দেশব্যাপী অর্থনৈতিক সংকটের কারণে চলতি বছরের শুরুতে ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। মূলত সেই সুযোগে চলতি বছরের ২৩ জানুয়ারি নিজেকে দেশের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইডো। একই সঙ্গে তিনি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নেতৃত্বাধীন সরকারকে অবৈধ বলেও ঘোষণা করেন।

পরবর্তীকালে তার সেই দাবিতে সমর্থন জানাতে শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের সকল মিত্র রাষ্ট্রগুলো। মূলত এর পর থেকেই দেশটিতে একের পর এক নিষেধাজ্ঞা এবং অবরোধ আরোপ করতে থাকে ট্রাম্প প্রশাসন। যা সর্বশেষ দেশটির পাঁচ কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে অব্যাহত আছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানুচিন তার বিবৃতিতে বলেছেন, ‘আমাদের অর্থ মন্ত্রণালয় নিকোলাস মাদুরো ও তার নিপীড়নমূলক সরকারের পক্ষে কাজ করা দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের এরই মধ্যে চিহ্নিত করেছে। যারা দেশটিতে দুর্নীতি এবং মানবাধিকার লঙ্ঘনের মারাত্মক পর্যায়ে গিয়ে পৌঁছেছে।’

আরও পড়ুন :- অবশেষে চুক্তি ভেঙেই পরমাণু কর্মসূচি চালু করল ইরান

তিনি আরও বলেন, ‘মাদুরোর সেই কর্মকর্তাদের ওপর আমাদের নিষেধাজ্ঞা কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মতো আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে প্রচেষ্টার সামঞ্জস্যপূর্ণ। মার্কিন প্রশাসনের এই কর্মকাণ্ডে ভেনেজুয়েলা সরকারের বর্তমান কর্মকর্তাদের প্রতি দৃষ্টি দেওয়া হয়েছে। এবার একে একে আরও অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড