• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয়দের আয়ু কমছে ৭ বছর

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ নভেম্বর ২০১৯, ১৫:৪৬
বায়ুদূষণ
ভারতে বায়ুদূষণ (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

বিশ্বব্যাপী বায়ু দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। পরিবেশকর্মী ও বিজ্ঞানীরা মাত্রাতিরিক্ত এই দূষণ নিয়ে বারংবার সতর্ক করলেও নেই কার্যকর কোনো পদক্ষেপ। বিশ্বে দূষিত দেশের তালিকায় এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইন্সটিটিউটের এক গবেষণায় উঠে আসে চাঞ্চল্যকর এই তথ্য।

যদিও তালিকায় ভারতের থেকে ঠিক একধাপ উপরে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে নেপাল। মূলত এর প্রেক্ষিতে ভবিষ্যতে ভারতীয় গাঙ্গেয় উপত্যকার বসবাসরত লোকজনের গড় আয়ু প্রায় ৭ বছর কমে যাবে বলে সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে।

এ দিকে শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, বর্তমানে এই বায়ুদূষণ রোধে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে ভারত। যে কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দূষণ সংক্রান্ত মাপকাঠির বিচারেও অনেকটাই পিছিয়ে থাকতে দেখা গেছে দেশটিকে। ফলে ভারতের প্রায় ৪৮ কোটি মানুষের জীবন মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হবে। এমনকি দেশটির মোট জনসংখ্যার প্রায় ৪০ ভাগ লোকের গড় আয়ু কমে যাবে সাত বছর পর্যন্ত।

অপর দিকে ২০১১ সালে করা আদমশুমারির ওপর ভিত্তি করে ২০১৩-১৭ সালে একটি সমীক্ষা করা হয়। যেখানে দেখা যায়, ভারতের মোট জনসংখ্যার গড় আয়ু ৬৭ থেকে বৃদ্ধি পেয়ে ৬৯ বছরে দাঁড়িয়েছে। যদিও খুব শিগগিরই গাঙ্গেয় উপত্যকার প্রায় সাত রাজ্যের জনগণের গড় আয়ু সাত বছর পর্যন্ত কমতে পারে।

আরও পড়ুন :- দিল্লিতে বায়ুদূষণ : ক্ষতির আশঙ্কা তাজমহলেও

সমীক্ষায় বলা হয়- রাজধানী দিল্লি, চণ্ডীগড়, পাঞ্জাব, হরিয়ানা, বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের মানুষের গড় আয়ু সাত বছর পর্যন্ত কমতে পারে। ফলে পশ্চিমবঙ্গসহ সেই রাজ্যগুলোর মানুষের গড় আয়ু গিয়ে ঠেকবে ৬২-তে। যেখানে দেশটিতে চাকরি থেকে অবসরের বয়সই ৬২ থেকে ৬৫ বছর, সেখানে এই সাত রাজ্যের গড় আয়ু কমে যাওয়ায় অনেকটা দুশ্চিন্তার মধ্যে রয়েছে সেখানকার জনগণ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড