• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুলিশ-ডাক্তারদের সুরক্ষায় ‘ফেসশিল্ড’ বানাল শাবি শিক্ষার্থী 

  ক্যাম্পাস ডেস্ক

২৭ মার্চ ২০২০, ১৬:২৭
ফেসশিল্ড
শাবি শিক্ষার্থীর তৈরিকৃত ফেসশিল্ড (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারিতে রূপ নিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এরই মধ্যে এই ভাইরাসের কারণে সারা বিশ্বে ঝরে গেছে কয়েক হাজার প্রাণ। সম্প্রতি বাংলাদেশেও তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে দেশে প্রাণ হারিয়েছেন পাঁচজন।

তবে প্রয়োজন অনুযায়ী পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্টের (পিপিই) অভাবে রীতিমতো বিঘ্নিত হচ্ছে করোনার চিকিৎসা। এই সংকট থেকে উত্তরণের লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে সহজ পদ্ধতিতে পুলিশ-ডাক্তারদের সুরক্ষায় ফেসশিল্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক এক শিক্ষার্থী। সৈয়দ রেজওয়ানুল হক নাবিল নামে ওই শিক্ষার্থী সাইবারনেটিক্স রোবো একাডেমির চিফ টেকনোলজি অফিসার ও ম্যানেজিং ডিরেক্টর।

বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যায় নিজের এই উদ্যোগের কথা জানিয়েছেন শাবির পদার্থবিজ্ঞান বিভাগের ২০০৭-০৮ সেশনের ওই শিক্ষার্থী।

নাবিল বলেন, করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতির জন্য অনেক চিকিৎসকই বলছেন তাদের ফেসশিল্ড প্রয়োজন। আবার অনেক ডেন্টিস্টরাও এটির অভাবে কাজ করতে পারছেন না। পিপিই- এর সঙ্গে এটাও নাকি প্রয়োজন। কিন্তু তাদের প্রয়োজনর তুলনায় ফেসশিল্ড একদম নেই বললেই চলে। তাই ল্যাবে এসে আমি আর সহকর্মী হাসান প্রায় ৩০ ঘণ্টা একটানা কাজ করে মোট ৯৮টি ফেসশিল্ড তৈরি করেছি। কিন্তু কাঁচামালের অভাবে এর বেশি বানানো সম্ভব হয়নি। এর মাধ্যমে বর্তমান পরিস্থিতিতে ডাক্তার, সেনাবাহিনী, পুলিশ-প্রশাসনসহ সবাইকে যদি একটু সুরক্ষা দিতে পারি, তাতেই আমাদের সার্থকতা।

এ দিকে, শাবির প্রাক্তন ওই শিক্ষার্থীর তৈরি ফেসশিল্ড মানসম্পন্ন বলে মন্তব্য করেছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের ইনডোর মেডিকেল অফিসার (সার্জারি) ডা. মেজবাহ। তিনি বলেন, প্রাথমিকভাবে তৈরিকৃত এই ফেসশিল্ড আমি ব্যবহার করছি। এর গুরুত্বপূর্ণ দিক হলো- এটি পুনরায় ব্যবহারযোগ্য। আপনি একবার ব্যবহারের পর অ্যালকোহল বা হেক্সোসল দিয়ে পরিষ্কার করে পুনরায় ব্যবহার করতে পারবেন।

তিনি আরও বলেন, আমাদের চিকিৎসকদের জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, পিপিই ব্যবহারের পরও মুখ ও গগলসের মাঝখানের কিছু জায়গা অনাবৃত থেকে যায়। যার মধ্য দিয়ে জীবাণু প্রবেশের সম্ভাবনা থাকে। ফেসশিল্ডের ব্যবহার এই সমস্যা থেকে শতভাগ চিন্তামুক্ত রাখবে। তাছাড়া যে কেউ এটা তৈরি করতে পারবে এবং এর ব্যবহার আরামদায়ক।

শাবি শিক্ষার্থী নাবিলের এই উদ্যোগ নজরে এসেছে সরকারেরও। ইতোমধ্যে এই উদ্যোগকে বৃহদাকারে কিভাবে নেওয়া যায় সেজন্য সরকারের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ব্যক্তিগত ফেসবুক পেজে এই উদ্যোগ শেয়ার করে জানান, করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামর (পিপিই) চাহিদা বাড়ায় সিলেটের সাইবারনেটিক্স রোবো একাডেমি এবং সিআরইউএক্স কিছু ফেসশিল্ড তৈরি করেছে। একই সঙ্গে সবার জন্য একটি সহজ টিউটোরিয়াল গাইড প্রকাশ করেছে।

আরও পড়ুন : করোনায় প্রাণ গেল ১৬ বছরের সুস্থ তরুণীর

নাবিলের নেতৃত্বে সাফল্যময় এই উদ্যোগের সঙ্গে থাকা দলের অপর সদস্যরা হলেন- সার্কিট ডিজাইনার হাসান সোহাগ, সাইবারনেটিক্স রোবো একাডেমির চিফ অপারেটিং অফিসার হাসিব আল আহমদ এবং সিস্টেম ইঞ্জিনিয়ার মারুফ হাসন। এছাড়া সার্বিক সহযোগিতায় ছিলেন সাইবারনেটিক্স রোবো একাডেমির চেয়ারম্যান খালেদ পারভেজ।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড