• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাবধান! এই আট সমস্যায় করোনার ঝুঁকি বেশি

  স্বাস্থ্য ডেস্ক

২৩ মার্চ ২০২০, ১৪:০৯
করোনা ভাইরাস
ছবি : প্রতীকী

বর্তমানে সারা বিশ্বে ছড়িয়ে গিয়েছে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে ভাইরাসটিকে মহামারি ঘোষণা করেছে। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ফ্লুর চেয়ে ১০ গুণ বেশি মারণঘাতী এটি। আগে থেকেই যাদের শারীরিক সমস্যা রয়েছে তাদের ঝুঁকি আরও বেশি। 

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের বিশেষজ্ঞরা আটটি রোগের কথা বলেছেন। যেগুলোর কোনোটি নিজের সঙ্গে মিলে গেলে বাড়তি সচেতন থাকতে হবে। কী সেই আটটি স্বাস্থ্য সমস্যা? চলুন জেনে নিই- 

ডায়াবেটিস

ডায়াবেটিস রয়েছে এমন ব্যক্তিদের অন্যদের তুলনায় করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। যুক্তরাজ্যের ডায়াবেটিস চিকিৎসক ডন হওয়ার্থের মতে, করোনা ভাইরাস বা কোভিড-১৯ ডায়াবেটিসে ভুগতে থাকা ব্যক্তিদের জন্য বিপজ্জনক।

যদি কোনো ব্যক্তির ডায়াবেটিস থাকে ও কাশি হয়, শরীরের তাপমাত্রা বেড়ে যায় ও শ্বাসকষ্ট হয়, তাহলে মাঝেমধ্যেই তার ব্লাড সুগার পরীক্ষা করে দেখা দরকার। 

হার্টের সমস্যা

করোনা ভাইরাসের ঝুঁকিতে ডায়াবেটিস রোগীদের পরেই রয়েছে হার্টের রোগীরা। কারণ, যেসব ব্যক্তি হার্টের সমস্যায় ভোগেন তাদের ইমিউন সিস্টেম এমনিতেই দুর্বল হয়ে থাকে। ভাইরাসের আক্রমণ হলে এরা সহজে প্রতিরোধ করতে পারে না। 

অ্যাজমা বা শ্বাসকষ্ট 

ফুসফুসের বাইরে ও ভেতরে বাতাস যাতায়াতে সাহায্য করে আস্ট্রা। করোনা ভাইরাসে আক্রান্ত হলে শ্বাসনালি ক্ষতিগ্রস্ত হয়। অ্যাজমা রোগীরাই এমনই এই সমস্যার সম্মুখীন হয়। আর তাই তাদের ঝুঁকি বেশি। 

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হলে অ্যাজমা রোগীদের ইনহেলার ব্যবহার করা উচিত। সচেতন না হলে প্রাণহানি ঘটতে পারে।

যক্ষ্মা বা ফুসফুসের সমস্যা 

ফুসফুসে সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের করোনার ঝুঁকি বেশি। ফুসফুসজনিত সমস্যা থাকলে কিংবা যক্ষ্মা হলে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করা অনেক বেশি কঠিন হয়ে যায়।

ক্যানসার

করোনা ভাইরাসের সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে ক্যানসার রোগীদের।তাদের ইমিউন সিস্টেমই খুব দুর্বল থাকায় করোনা আক্রান্ত হলে মুক্তি লড়াই করা বেশ কঠিন হয়ে পড়ে। 

পাকস্থলীর সমস্যা

হজমে সমস্যা আছে এবং পাকস্থলী নিয়ে চরম বিপাকে রয়েছেন, এমন ব্যক্তিদের করোনার ঝুঁকি অনেক বেশি। বিশেষজ্ঞরা বলছেন, যারা এ ধরনের সমস্যায় ভুগছেন, এ সময় তাদের বাড়তি সচেতন থাকা দরকার। করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করার মতো ইমিউন সিস্টেম এ ধরনের সমস্যায় ভুগতে থাকা ব্যক্তিদের নেই।

দুর্বল ইমিউন সিস্টেম

বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস মোকাবিলার মতো কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। একে প্রতিরোধ করার একমাত্র উপায় ইমিউন সিস্টেম। এ সমস্যায় প্যারাসিট্যামল খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। 

আরও পড়ুন : উচ্চ ঝুঁকিতে থাকা এসব মানুষকে ঘরে থাকতে হবে ৩ মাস

ধূমপান

সাধারণ মানুষের তুলনায় ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৪ গুণ বেশি। সে কারণে এই দুঃসময়ে ধূমপান ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

আপনার কি এই স্বাস্থ্য সমস্যাগুলোর কোনোটি রয়েছে? তবে সতর্ক থাকুন আর ঘরে অবস্থান করুন। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড