• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জনসন বেবি পাউডারে মিলল ক্যানসারের উপাদান

  স্বাস্থ্য ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৩:৫৪
বেবি পাউডার
জনসন বেবি পাউডার (ছবি : সংগৃহীত)

জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে ফের মিলল ক্ষতিকারক অ্যাসবেস্টসের উপস্থিতি। জনসন বেবি পাউডারে ক্ষতিকর অ্যাসবেস্টস মেলায় তা বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দেয় মার্কিন বহুজাতিক কোম্পানিটি। নতুন করে আবারও বেবি পাউডারের বোতলে অ্যাসবেস্টসের সন্ধান পাওয়ায় বাজার থেকে এটি প্রত্যাহার করে নিচ্ছে জনসন অ্যান্ড জনসন কোম্পানি।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, শুক্রবার বেশ কিছু বেবি পাউডারের বোতলে অ্যাসবেস্টস মেলায় বাজার থেকে এটি প্রত্যাহারের ঘোষণা দেয় জনসন অ্যান্ড জনসন কর্তৃপক্ষ।

অ্যাসবেস্টসের অভিযোগের পাশাপাশি বর্তমানে আরও বেশ কিছু আইনি জটিলতায় রয়েছে এ প্রতিষ্ঠানটি।

এ দিকে, শুক্রবার এক বিবৃতিতে জনসন অ্যান্ড জনসন কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, কঠোর মান যাচাইয়ের মধ্য দিয়ে নিশ্চিত করা হয় যে, জেএনজের কসমেটিক ট্যাল্ক নিরাপদ। বছরের পর বছর নিজেদের ও ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিন্সট্রেশনের (এফডিএ) পরীক্ষায় আমাদের পাউডারে অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়া যায়নি। এমনটিই দাবি করে কোম্পানিটি।

কিন্তু কিছু মেডিকেল গবেষণা বলছে, দীর্ঘ সময় ধরে অ্যাসবেস্টসের সংস্পর্শে মেসোথেলিওমা ও ফুসফুস ক্যানসারের প্রবল আশঙ্কা থাকে।

গত ১৭ অক্টোবর বিশ্বের বিভিন্ন দেশের নারী ভোক্তাদের বিভ্রান্ত করে ট্রান্সভ্যাজাইনাল সার্জিক্যাল ম্যাশ যন্ত্রের মার্কেটিং সংক্রান্ত অভিযোগে এ কোম্পানিকে কয়েক মিলিয়ন ডলার জরিমানা গুণতে হয়।

এর আগে, ২০০২ সালে সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানায়, কয়েক দশক ধরেই জেএনজে জানত যে, তাদের ট্যালকম পাউডারে অ্যাসবেস্টস আছে। এ বিষয়ে তাদের বিরুদ্ধে মামলা চললেও তারা তা অস্বীকার করে আসছে।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড