• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লবণ নয়, এসব খান

  স্বাস্থ্য ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১০:৪৪
লবণ
ছবি : প্রতীকী

সুস্থ থাকতে লবণ যত কম খাবেন ততই উত্তম। চিকিৎসকরা এ কথা বলে আসছেন বেশ আগে থেকেই। দৈনিক এক চামচের কম লবণ খাওয়া উচিত। লবণের মূল উপাদান সোডিয়াম। দিনে ২ গ্রামের বেশি সোডিয়াম খাওয়া একদমই উচিত নয়। এই ব্যাপারটি মেনে চললে উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হার্টজনিত স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমে যায়। পাশপাশি এসব সমস্যা থেকে মুক্তি পেতে দৈনিক ৩৫১০ মিলিগ্রাম পটাশিয়াম খাওয়া দরকার।

অনেকেই ভাবেন লবণ হচ্ছে সোডিয়াম আর পটাশিয়ামের উৎস। তাই এটি বাদ দিলে এই উপাদানগুলো পাওয়া সম্ভব নয়। সোডিয়াম যে কেবল লবণেই আছে তা কিন্তু নয়। প্রায় সব পটাশিয়ামসমৃদ্ধ খাবারেই তা রয়েছে। এর সবচেয়ে ভালো উৎস হলো দুধ ও আলু। 

বিশেষজ্ঞদের মতে, প্রয়োজনমতো পটাশিয়ামের জন্য লবণ বা নোনতা খাবার কমিয়ে সুষম খাবার বেশি খাওয়া ভালো। এতে শরীরের সব উপাদানের চাহিদা মেটে সহজেই। সুষম খাবার খেলে শরীরে পটাশিয়ামের ঘাটতি হয় না। ফলে, দেহের রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। 

পাশাপাশি, পটাশিয়াম জাতীয় খাবার খাওয়ার মাধ্যমে কোলেস্টেরল সহজেই বসে রাখা যায়। এটি হৃদস্পন্দন স্বাভাবিক রাখে। হাড় ও পেশির সুরক্ষায়ও পটাশিয়াম প্রয়োজনীয়। 

পটাশিয়ামের ভালো উৎস কী কী? 

পটাশিয়াম ও সোডিয়ামের ভালো উৎস ডাবের জল। পালং শাক, মিষ্টি আলু, আলু, বিট, টমেটো ইত্যাদি সবজিতে পটাশিয়াম রয়েছে। এই উপাদানগুলোর ভালো উৎস মুগ ডাল, সয়াবিন ইত্যাদি।

যেসব ফলে সোডিয়াম ও পটাশিয়াম রয়েছে তা হলো— আম, জাম, পেঁপে, কমলা, কিশমিশ, পেস্তা ইত্যাদি। এছাড়াও চিংড়ি, মাছ, চিকেন, লাল মাংস ইত্যাদিতেও রয়েছে পটাশিয়াম। 

তাই সুস্থ থাকতে লবণ খাওয়া কমিয়ে এসব খাবার খান বেশি বেশি। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড