• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গর্ভাবস্থায় চুল পড়া কমাতে ৪ উপায়

  স্বাস্থ্য ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ২২:৫৭
চুল
চুলের যত্ন (ছবি : সংগৃহীত)

অদ্ভূত এক অনুভূতি হলো মাতৃত্ব। প্রত্যেক নারীই মাতৃত্বের স্বাদ গ্রহণ করতে চান। একজন নারী যেন পূর্ণতা লাভ করেন সন্তান জন্মদানের মাধ্যমে। মা হওয়া নারী জীবনের একটি স্বাভাবিক ঘটনা। গর্ভবতী অবস্থায় নারীর শরীরের দৃষ্টিভঙ্গী বদলে যায়। আবার অনেকেরই প্রেগন্যান্সি থাকা অবস্থায় ও সন্তানের জন্মের পর প্রচুর চুল পড়ে। এ সময়টাতে যদি যত্ন না নেওয়া হয় তাহলে সমস্যা আরও বাড়বে।

চলুন জেনে নেয়া যাক, এ সময়ে কীভাবে চুলের যত্ন নিবেন-

১. এ সময় বার বার চুল ধরবেন না, কারণ চুলের গোড়া খুবই দুর্বল হয়ে পড়ে। সপ্তাহে অন্তত তিন বার সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। কোনোভাবেই কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

২. চুলের গোড়া শক্ত করে চুল বাঁধা থেকে বিরত থাকুন। খেয়াল রাখতে কোনোভাবেই যেন চুলে অতিমাত্রায় টান না পড়ে।

৩. ডিমের সাদা অংশের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে হেয়ার মাস্ক বানিয়ে নিন। সপ্তাহে একবার হলেও এই প্যাক চুল লাগাতে ভুলবেন না।  এছাড়া একদিন পর পর তেল ম্যাসাজ করুন।

৪. ভিটামিন ই, ভিটামিন সি, ভিটামিন ডি, জিঙ্ক এবং বায়োটিন সমৃদ্ধ খাবার ডায়েটে রাখুন। কারণ এসব চুল পড়া কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড