• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আখের যত স্বাস্থ্যগুণ

  স্বাস্থ্য ডেস্ক

০৬ অক্টোবর ২০১৯, ১৫:৩৩
আখ
ছবি : সংগৃহীত

আখ নিশ্চয়ই চেনেন। শক্ত আবরণের ভেতর সুমিষ্ট রস থাকায় অনেকের পছন্দের তালিকায় রয়েছে এটি। আখের কিন্তু অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। চলুন এমনই কিছু উপকারিতা জেনে নেওয়া যাক- 

আখের রসের গ্লাইসেমিক ইনডেক্সে একেবারে তলার দিকে থাকে। আর তাই আখের রস খেলে রক্তে শর্করার মাত্রা হুট করে বাড়ার আশঙ্কা থাকে না। বরং, এই প্রাকৃতিক উপাদানটি গ্রহণ করলে দেহের সুগার লেভেল থাকে নিয়ন্ত্রণে। 

আখের রসের অ্যান্টিঅক্সিডেন্ট দেহ থেকে ক্ষতিকর টক্সিন উপাদান বের করে দেয়। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়। সেসঙ্গে সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেবে এটি। 

কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে সাহায্য করে আখের রস। এতে থাকা অ্যালকেলাইন প্রপাটিজ গ্যাস-অম্বলের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আখে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম ও আয়রনের মতো উপকারী সব উপাদান। এগুলো দেহের এনার্জির ঘাটতি দূর করে। আর তাই স্বাভাবিকভাবেই মন ও শরীর- দুইই হয়ে ওঠে চনচনে। 

লিভার সুস্থ রাখতে দারুণ কাজ করে আখ। এটি জন্ডিসের প্রকোপ কমায়। এর পাশাপাশি দেহের প্রোটিনের চাহিদা মেটাতে বিশেষ ভূমিকা রাখে এটি। 

এছাড়া চোখ ও হাড়ের জন্যও আখ ভীষণ উপকারী। তাই নিয়মিত আখ খাওয়ার অভ্যাস করুন। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড