• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্ট্রোক ও হৃদরোগ থেকে মুক্তি পেতে যা করবেন

  স্বাস্থ্য ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪১
হৃদরোগ
ছবি : প্রতীকী

বর্তমান হৃদরোগ আর স্ট্রোকে মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত ওজন, তেলচর্বিযুক্ত খাবার খাওয়া— ইত্যাদি কারণে এই সমস্যাগুলো হয়ে থাকে। খাদ্য বিজ্ঞানীদের মতে, প্রতিদিনের খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনার মাধ্যমে হৃদপিণ্ডকে সতেজ রাখা সম্ভব। চলুন জেনে নেই হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে কী করা উচিত- 

আঁশযুক্ত খাবার গ্রহণ- 

যেসব খাবারে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার রয়েছে তা খাদ্যতালিকায় রাখুন। এসব খাবার খেলে দেহে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া তৈরি হয়। আর দেহের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই ব্যাকটেরিয়া। শিম, মটরশুঁটি, ডাল জাতীয় শস্য ও ফলমূলে আঁশ রয়েছে। এছাড়াও আলু ও শেকড় রয়েছে এমন সবজি খোসাসহ রান্না করলেও প্রচুর আঁশ পাওয়া যায়। 

চর্বিযুক্ত খাবার খেতে বিরত থাকা- 

বিজ্ঞানীরা বলেছেন, বেশি স্যাচুরেটেড ফ্যাট বা জমাট-বাঁধা চর্বি রয়েছে এমন খাবার খেলে শরীরের কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। ফলে বেড়ে যায় হৃদরোগের ঝুঁকিও। দই, চিজ, লাল মাংস, মাখন, নারকেল তেল ইত্যাদিতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে।

কাঁচা লবণ বাদ দিন- 

সুস্থ থাকতে চাইলে আজই কাঁচা লবণ খাওয়ার অভ্যাস ছাড়ুন। কারণ, এটি শরীরের রক্তচাপ বাড়িয়ে দেয়। এর ফলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়

ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খাওয়া- 

ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে এমন খাবার খাওয়ার চেষ্টা করুন। এই খাবার আমাদের সুথ রাখতে সাহায্য করে। কেবল তাই নয়, এগুলো কমিয়ে দেয় হৃদরোগের ঝুঁকিও। 

এসবের পাশাপাশি দেহের ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। তবেই সুস্থ থাকবেন আপনি। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড