• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেটে সমস্যা? খাদ্যতালিকায় রাখবেন যা

  স্বাস্থ্য ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৩
পেটে সমস্যা
ছবি : প্রতীকী

পেটের নানা সমস্যা এড়াতে বেছে খাবার খান অনেকেই। সময়মতো খাবার গ্রহণের অভ্যাস, স্বাস্থ্যকর খাবার খাওয়া, পরিমিত ঘুম— সবকিছুর পরও মাঝেমধ্যে পেটের সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বমি ভাব, পেট ব্যথা, ডায়রিয়া ইত্যাদি। 

কিছু খাবার রয়েছে যা পেটজনিত সমস্যায় উপকারী ভূমিকা রাখে। অর্থাৎ পেটের সমস্যায় ভুগলে এই খাবারগুলো খেতে পারেন আপনি। চলুন এমন কিছু খাবারের নাম জেনে নেওয়া যাক- 

কলা- 

হজম সহায়ক একটি ফল কলা। এটি মল প্রক্রিয়ায় সাহায্য করে। অনেক সময় দেহে পটাশিয়ামের ঘাটতি দেখা দিলে বমি ও ডায়রিয়া সমস্যা দেখা দেয়। উচ্চ খনিজসমৃদ্ধ হওয়ায় কলা এই সমস্যা দূর করতে সহায়ক। এতে রয়েছে পেক্টিন নামক উপাদান যা হজমে কার্যকর ভূমিকা রাখে। 

দই বা ঘোল- 

খাবার হজমে সাহায্য করে প্রোবায়োটিক। আর এই উপাদানের উৎসই হলো দই। ঘন দই খেতে কারও আপত্তি থাকলে এটির সাহায্যে ঘোল বানিয়ে নিতে পারেন। শরীর আর্দ্র রাখতে এবং প্রোবায়োটিক যোগাতে এটি বেশ গুরুত্বপূর্ণ। 

টোস্ট- 

মিহি কার্বোহাইড্রেট খুব একটা উপকারী না হলেও পেটের সমস্যা দেখা দিলে এই ধরনের খাবার উপকারী। বিস্কুটের গুঁড়া ও ওটস বেছে নিতে পারেন মিহি কার্বোহাইড্রেটের উৎস হিসেবে। সম্পূরক খাবার হিসেবে এগুলো একই মাত্রার পুষ্টি সরবরাহ করে। 

ডাবের পানি- 

ডাবের পানিতে রয়েছে প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট যা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে। ইলেক্ট্রোলাইট উপাদানটি প্রাকৃতিকভাবেই মানুষের শরীরে থাকে। কিন্তু শরীরে পানিশূন্যতা দেখা দিলে এর পরিমাণ কমে যায়। ডাবের পানি প্রাকৃতিকভাবে সেই ঘাটতি পূরণে সাহয্য করে। 

এ সময় যা খাবেন না- 

পেটজনিত কোনো সমস্যা দেখা দিলে তেলে ভাজা খাবার, মসলাদার খাবার ইত্যাদি খাবেন না। সে সঙ্গে এড়িয়ে যাবে কাঁচা সবজি, কেননা এগুলো হজমে সমস্যা করে। এ সময় দুধ, চা, কফি ইত্যাদিও পান করা উচিত নয়। 

ছোট শিশুর পেটে সমস্যা হলে অর্থাৎ ডায়রিয়া হলে অবশ্যই তরল খাবার ও স্যালাইন দিন। অবস্থার উন্নতি না ঘটলে ডাক্তারের পরামর্শ নেওয়া আবশ্যিক। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড