• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রেগন্যান্সির প্রাথমিক ৭ লক্ষণ

  স্বাস্থ্য ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৪
প্রেগন্যান্সি
(ছবি : প্রতীকী)

প্রতিটি নারীর জীবনে একান্ত ইচ্ছা ও চাওয়া হলো মা হওয়া। নিঃসন্দেহে মাতৃত্ব যে কোনো মেয়ের কাছে একটি অত্যন্ত আনন্দদায়ক বিষয়। বলা হয়ে থাকে, মাতৃত্বে নারীদের পরিপূর্ণতা। মহিলাদের মা হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া।

তবে কিছু কিছু ক্ষেত্রে অনেক নারীই প্রেগন্যান্সি বা গর্ভধারণের বেশ কয়েক মাস পার হয়ে গেলেও বুঝতে পারেন না যে, তিনি গর্ভবতী কি না! কিন্তু একজন গর্ভবর্তী মায়ের জরুরি গর্ভধারণের প্রথম তিন মাস গর্ভের শিশুর জন্য সতর্ক থাকা।

চলুন জেনে নেয়া যাক, গর্ভধারণের প্রাথমিক সাত লক্ষণগুলো সম্পর্কে-

১. খেয়াল রাখুন ঋতুস্রাব বা পিরিয়ড সঠিক সময়ে হচ্ছে কি না। প্রত্যেক মাসের একটি নির্দিষ্ট সময় নারীদের পিরিয়ড (সাধারণত ২৮ দিন পর পর) হয়ে থাকে। বিভিন্ন কারণে পিরিয়ড চার-পাঁচ দিন আগে বা পরে হতে পারে। আর যদি এর থেকে বেশি সময় পেরিয়ে যায় তাহলে সেটা প্রেগন্যান্সির কারণে হতে পারে। এই সময় সর্তক থাকতে হবে। প্রেগন্যান্সির শুরুর দিকে পিরিয়ড বন্ধ হয়ে গেলেও এক-দুই ফোঁটা রক্তপাত হতে পারে। তবে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া।

২. ঋতুস্রাব বা পিরিয়ডের সময় যদি খুব সামান্য পরিমাণ রক্তপাত হয়ে বন্ধ হয়ে যায়, সে ক্ষেত্রে এই লক্ষণটা কোনোভাবেই অবহেলা করবেন না। গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হতে পারে এটি।

৩. প্রেগন্যান্সির প্রাথমিক পর্যায়ে মাঝে মধ্যেই বমি বমি ভাব, বমি হওয়া বা মর্নিং সিকনেস খুবই স্বাভাবিক সমস্যা।

৪. গর্ভধারণের প্রাথমিক পর্যায়ে ঘন ঘন মেজাজ পরিবর্তনের সমস্যা হতে পারে। এ সময় এটি অত্যন্ত স্বাভাবিক বিষয়।

৫. শরীরের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কিছুটা হলেও বেশি থাকে প্রেগন্যান্সির প্রাথমিক পর্যায়ে। মনে রাখতে হবে, যদি একটানা ১৮ দিন শরীরের তাপমাত্রা বেশি থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কেননা, এটা গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হতে পারে।

৬. প্রেগন্যান্সির প্রাথমিক পর্যায়ে শরীরে হরমোনের নানা পরিবর্তন হয়। এই সময়ে প্রায়ই হজমে সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

৭. গর্ভধারণের প্রাথমিক পর্যায়ে অনেক নারীই স্তনে যন্ত্রণা অনুভব করতে পারেন। খেয়াল রাখুন, এ সময় স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পেয়ে থাকে।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড