• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিগারেটের চাইতেও ক্ষতিকর এসব খাবার!

  স্বাস্থ্য ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৯
খাবার
ছবি : প্রতীকী

সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। একথা সবারই জানা। এমনকি সিগারেটের প্যাকেটেও লেখা থাকে সতর্কবাণী। আমরা প্রতিদিন যে খাবারগুলো খেয়ে থাকি সেগুলো মধ্যেও কিন্তু কিছু খাবার রয়েছে যা ক্ষতিকর। এসব খাবারের ক্ষতির মাত্রা সিগারেটের চাইতেও বেশি। 

ভয়ের বিষয় হলো, এসব খাবার যে আমাদের জন্য এতটা ক্ষতিকর তা আমরা কল্পনাও করতে পারি না। বরং, এই খাবারগুলোকে পুষ্টিকর ভেবে খেয়ে থাকি আমরা। যার ফলে পুষ্টি তো জোটেই না, উল্টো স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হয়। চলুন তবে এমন কিছু ক্ষতিকর খাবার সম্পর্কেই জেনে নেওয়া যাক যা সিগারেটের চাইতেও বেশি ক্ষতিকর- 

ফলের জুস- 

অবাক হচ্ছেন? ভাবছেন, ফলের জুস কী করে ক্ষতির কারণ হতে পারে? ফল থেকে সরাসরি সংগ্রহ করা জুস শরীরের জন্য ক্ষতিকর নয়। তবে বাজারে যেসব ফলের রস পাওয়া যায় তার মধ্যে রয়েছে অতিরিক্ত মাত্রায় চিনি। আর এসব জুস খাওয়ার ফলে বেড়ে যায় ডায়াবেটিস, হৃদরোগ, স্থূলতা ইত্যাদি সমস্যা। তাই ফলের রস না খেয়ে গোটা ফল খাওয়ার অভ্যাস করুন। 

সুশি- 

একটি জাপানী খাবার সুশী। বর্তমানে এই খাবার পুরো বিশ্বেই বেশ জনপ্রিয়। জাপানিজ ফুড কর্নারগুলোতে সহজলভ্যে মেলা এই খাবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু বর্তমানে বিভিন্ন রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলোতে সুশি বানাতে নানারকম সস, ক্রিম ও চিজ ব্যবহার করা হয়। যার ফলে দেহে অতিরিক্ত ক্যালোরি জমে। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটি। 

মাছ-

না না, ভয়ের কিছু নেই। মাছ মানেই যে অস্বাস্থ্যকর তা নয়। স্বাস্থ্যের জন্য মাছ বেশ ভালো। এতে থাকে ওমেগা ৩ সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড যা স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। কিন্তু যেসব মাছ চাষ করা হয় সেগুলোর দ্রুত বৃদ্ধির জন্য ব্যবহার করা হয় নানা রকমের রাসায়নিক। এগুলো স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। 

পাউরুটি- 

পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। এতে পুষ্টি ও ফাইবারের মাত্রা কম থাকে। অন্যদিকে ময়দাতে সোডিয়াম থাকে বেশি। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রতিদিন ময়দার পাউরুতি খেলে দেহের সোডিয়ামের মাত্রা বেড়ে যায় অনেকখানি। 

এই খাবারগুলোকে হয়ত আপনি এতদিন স্বাস্থ্যকর ভেবে এসেছেন?  অথচ নিজের ক্ষতিই হচ্ছে এসব খাবার গ্রহণে। তাই খাদ্যতালিকা থেকে বাদ দিন এসব খাবার আর থাকুন সুস্থ। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড