• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

টয়লেট চেপে রেখে বাড়াচ্ছেন নিজের বিপদ!

  স্বাস্থ্য ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০৩
চাপ
ছবি : প্রতীকী

নিজের বাসার টয়লেট ছাড়া অন্য কোথাও টয়লেটে যেতে অস্বস্তি হয় স্নেহার। বাসার বাইরে থাকলে টয়লেট চাপলেও কষ্ট করে চেপে থাকে সে। ঘরে ফিরে তবেই টয়লেটে যায়। শাকিলের বেলায় অবশ্য ব্যাপারটা অন্যরকম। বাসায় থাকলেও মোবাইলে গেমস খেলার সময় টয়লেটে যাওয়া হয়। টয়লেট চেপে চালিয়ে যায় খেলা।

কাজের চাপ কিংবা অস্বাস্থ্যকর টয়লেট এড়ানো— কারণ যাই হোক, সঠিক সময়ে টয়লেটে না যাওয়ার অভ্যাস রয়েছে আমাদের অনেকের মধ্যেই। আপনিও কি এই দলের একজন? এমন বাজে অভ্যাস থাকলে আজই তা বাদ দিন। আপাতদৃষ্টিতে ক্ষতিকর মনে না হলেও, এই অভ্যাসটির কারণে ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হতে পারেন আপনি। 

দীর্ঘদিন টয়লেট চেপে রাখার অভ্যাসের নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এমনকি এই অভ্যাসের কারণেই আপনার দেহের অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে যেতে পারে। টয়লেট চেপে রাখলে কী সমস্যা হয়? চলুন জেনে নেওয়া যাক বিশদভাবে- 

ব্লাডারের ক্ষতি- 

আমাদের দেহের তরল যে বর্জ্য থাকে তা ঘাম ও মূত্রে পরিণত হয়ে শরীর থেকে বেরিয়ে যায়। সঠিক সময় প্রস্রাব না করলে তা অনেকক্ষণ ধরে ব্লাডারে জমতে থাকে। এতে ব্লাডারের ওপর চাপ বাড়ে। যার প্রভাব পড়ে ব্লাডারের পেশিগুলোর ওপর। এই কারণে ব্লাডারের আয়তন বেড়ে যেতে পারে। একসময় ব্লাডারের অপারেশনও করতে হতে পারে। 

তীব্র যন্ত্রণা- 

আপনি যতবার টয়লেটে না গিয়ে চেপে রাখছেন ততবার ব্লাডারে চাপ পড়ছে। আর এই চাপ থেকে সৃষ্টি হতে পারে ব্যথা ও যন্ত্রণা। অনেকে ভাবেন, এই যন্ত্রণা কিছুক্ষণ সহ্য করতে পারলেই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসলে কিন্তু তা নয়। এই যন্ত্রণা যেমন একদিনে হয়নি তেমনি তার ভোগান্তিও একদিনে কাটানো যায় না। 

কিডনির ক্ষতি- 

প্রস্রাব বা পায়খানা চেপে রাখলে যে কেবল ব্লাডারের ক্ষতি হয় তা নয়। এটি কিডনিরও মারাত্মক সমস্যা সৃষ্টি করে। আমাদের দেহের পানি পরিশোধনের কাজ করে কিডনি। অর্থাৎ, আপনি যখনই টয়লেট চেপে রাখছেন তার চাপ পড়ছে দুটি কিডনিতেও। এমনকি অনেকের ক্ষেত্রে কিডনিতে স্টোন হওয়ার জন্যও দায়ী থাকে এই অভ্যাসটি। 

ইউটিআই- 

অনেকেই ব্যাকটেরিয়ার ভয়ে পাবলিক টয়লেট বা বাইরের টয়লেট এড়িয়ে চলেন। কিন্তু দীর্ঘ সময় টয়লেট চেপে রাখলে দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া কিন্তু বেড়েই যাবে। যা থেকে সৃষ্টি হতে পারে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই। আর এই ইউটিআই থেকে সৃষ্টি হতে পারে আরও অনেক শারীরিক সমস্যা। 

আপনি কি টয়লেট চেপে থাকেন? এর ক্ষতিকর দিকগুলো নিয়ে কি কখনো ভেবেছেন? ওপরের লেখাটি পড়ার পরও কী আপনি সঠিক সময়ে টয়লেটে যাওয়া থেকে বিরত থাকবেন? মনে রাখবেন, নিজেকে সুস্থ রাখা বেশ জরুরি। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড