• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে প্রথমবারের মতো টিকাদান কর্মসূচিতে যুক্ত হলো ম্যালেরিয়ার টিকা

  স্বাস্থ্য ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৬
আরটিএসএস   টিকা
ছবি : ম্যালেরিয়ার টিকা ‘আরটিএসএস’ ও ম্যালেরিয়া জীবাণু বহনকারী মশা

বিজ্ঞানীদের প্রায় ৩০ বছর ধরে ক্লান্ত পরিশ্রমের ফল ম্যালেরিয়ার টিকা ‘আরটিএসএস’। এ টিকা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে ম্যালেরিয়া জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশা করছে এ টিকা লাখ লাখ মানুষের জীবন রক্ষা করবে। 

বিশ্বে এই প্রথম শিশুদের টিকাদান কর্মসূচিতে ম্যালেরিয়ার টিকা ‘আরটিএসএস’ যুক্ত করা হয়েছে। চলতি বছরের শুরুতে আফ্রিকার দেশ ঘানা ও মালাউতে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এ প্রকল্পের ৩য় দেশ কেনিয়া। ইতোমধ্যে ম্যালেরিয়ার টিকার প্রথম চালান গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) কেনিয়ার কিসুমু, কাকামেগা ও মোম্বাসায় পাঠানো হয়েছে। 

এই টিকা ৪ ডোজে শিশুকে প্রদান করা হবে। ৩ মাস অন্তর অন্তর প্রথম ৩ ডোজ ও ১৮ মাস পর টিকার ৪র্থ ডোজ দিতে হবে। আশা করা যাচ্ছে, টানা ৩ বছর টিকাদান কর্মসূচিতে ৩ লাখেরও বেশি শিশুকে টিকাদান করা যাবে। 

এ বিষয়ে গবেষকগণ জানান, এ টিকা কার্যকর ও নিরাপদ বলে প্রমাণিত এবং পরীক্ষামূলকভাবে ১০টি শিশুকে ম্যালেরিয়ার টিকা প্রদান করলে এদের মধ্যে ৪ জনের শরীরে ম্যালেরিয়া প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে। এছাড়াও দেখা গেছে, এ টিকা মারাত্মক ম্যালেরিয়া প্রতিরোধের ক্ষেত্রেও এক-তৃতীয়াংশ সফল। 

বিজ্ঞানীরা আশা করছেন, বিশ্বের সবচেয়ে পুরনো এবং প্রাণঘাতী এই ম্যালেরিয়া রোগের বিরুদ্ধে লড়াইয়ে শক্তিশালী হাতিয়ার হবে ‘আরটিএসএস’। 

ওডি/এওয়াইআর

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড