• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

আপেলের খোসারও রয়েছে উপকারিতা

  স্বাস্থ্য ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:২৫
আপেল
ছবি : প্রতীকী

আপেলের পুষ্টিগুণ সম্পর্কে জানেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। পুষ্টিবিদদের মতে, দৈনিক একটি আপেল খেলে আর ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না। দারুণ এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার ও পেটিনিন। এতে শর্করার পরিমাণ কম থাকায় এটি হৃদরোগের সমস্যা কমায় ও রক্তে চিনির মাত্রা থাকে নিয়ন্ত্রণে। 

দেহের জন্য এই ফল বেশ উপকারী সে কথা সবাই জানেন। কিন্তু আপেলের খোসারও যে উপকারিতা রয়েছে তা হয়তো অনেকেই জানেন না। কেউ কেউ তো মোমের প্রলেপের ভয়ে খোসা ফেলেই আপেল খান। চলুন জেনে নিই আপেলের খোসা খেলে কী উপকার মিলবে- 

খোসাতেই থাকে ফাইবার- 

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) মতে, আপেলে যে ফাইবার থাকে তার বেশিরভাগই থাকে এর খোসাতে। দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে এটি। হাড়ের সুরক্ষায়, যকৃত ভালো রাখতে ফাইবার কার্যকরী ভূমিকা রাখে। এটি দেহের হজম শক্তি বৃদ্ধি করে। 

ফুসফুস রাখে সুরক্ষিত- 

আপেলের খোসাতে রয়েছে কোয়ার্সিটিন নামক একটি শক্তিশালী যৌগ। এটি অ্যান্টি-প্রদাহজনক হিসেবে পরিচিত। হৃদপিণ্ড ও ফুসফুসের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে সুরক্ষা দেয় এটি। 

ওজন কমায়- 

আপেলের খোসায় যে ফাইবার থাকে তা দীর্ঘ সময় পেট ভর্তি রাখে। ফলে বাড়তি খাবার গ্রহণ থেকে দূরে থাকা যায়। এছাড়াও এই খোসায় রয়েছে পলিফেলন নামক উপাদান কার্বোহাইড্রেট এবং চর্বি শোষণ করতে সাহায্য করে। আপেলের কম গ্লাইসেমিক সূচক (খোসাসহ) রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখতে পারে।

হৃদরোগ সারাতে- 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে আপেলের খোসায় থাকা পরিফেলন নামক উপাদান রক্তচাপ এবং কোলেস্টেরল কমিয়ে দেয়। এটি হৃদযন্ত্র সুস্থ রাখে। পাশাপাশি এটি শিরার স্থিতিস্থাপকতা উন্নত করে। 
 
এসবের পাশাপাশি আপেলের খোসাতে রয়েছে ভিটামিন এ, সি ও কে। এছাড়াও এতে রয়েছে পটাসিয়াম, ফসফরাস ও ক্যালসিয়ামের মতো অপরিহার্য খনিজ উপাদান যা সামগ্রিকভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। 

আজ থেকে আর আপেলের খোসা ফেলবেন না যেন। 

তথ্যসূত্র : এনডিটিভি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড