• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চা পানে বুদ্ধি বাড়ে : গবেষণা

  স্বাস্থ্য ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৩
অধ্যাপক ফেং লেই
অধ্যাপক ফেং লেই; (ছবি- সংগৃহীত)

চা ঘুম কেড়ে নেয়, চা পানে শরীরের ক্ষতি হয়, বেশি চা পান করলে গায়ের রং কালো হয়ে যায়— এমন অনেক কথাই প্রচলিত রয়েছে আমাদের সমাজে। কিন্তু বিজ্ঞানীরা বলছেন অন্য কথা। সম্প্রতি, সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউএস) এক গবেষণায় বলা হয়েছে নিয়মিত চা পান করলে মানুষের বুদ্ধি বাড়ে। 

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, সপ্তাহ অন্তত চারবার চা পানকারী মানুষের মস্তিষ্ক, বেশিরভাগ ক্ষেত্রেই অন্যদের তুলনায় বেশি দক্ষতার সঙ্গে কাজ করেন। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব কথা বলা হয় বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএ।

এই গবেষণাটির জন্য গবেষক দল ৬০ কিংবা তার বেশি বয়সী ৩৬ জন ব্যক্তিকে বাছাই করেন। তাদের স্বাস্থ্য, মানসিক অবস্থা, জীবনধারা ইত্যাদি সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়। এছাড়াও ২০১৫ থেকে ২০১৮ সাল অব্দি উক্ত ব্যক্তিদের একাধিক নিউরোসাইকোলজিক্যাল টেস্ট এবং ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) সংক্রান্ত তথ্য সংগ্রহ করেন বিজ্ঞানীরা। 

এসব তথ্যের ওপর ভিত্তি করে গবেষণা শেষে দেখা যায়, যেসব ব্যক্তি ২৫ বছর ধরে সপ্তাহে কমপক্ষে চারবার গ্রিন টি, ওলং টি কিংবা ব্ল্যাক টি পান করেছেন তাদের মস্তিক অন্যদের তুলনায় বেশি দক্ষ। 

গবেষণাটির নেতৃত্ব দেন অধ্যাপক ফেং লেই। তিনি বলেন, সড়ক ব্যবস্থা সুগঠিত হলে যেমন যানবাহন ও যাত্রীর চলাচল সহজ হয়, ঠিক তেমনি চা পানকারী একজন ব্যক্তির মস্তিষ্ক অন্যদের চাইতে বেশি কাঠামোবদ্ধ ও সুগঠিত হয়ে থাকে। আর তার ফলে উক্ত ব্যক্তি মস্তিষ্কের তথ্য প্রক্রিয়াকরণের ক্ষমতা বৃদ্ধি পায়।’

তিনি আরও বলেন, মস্তিষ্ক যত বেশি সুগঠিত হয়ে থাকে, তত গোছানো ও দ্রুত কাজ করতে পারে। আর মস্তিষ্কের বয়স বৃদ্ধিজনিত যে সমস্যাগুলো দেখা যায়, নিয়মিত চা পানের মাধ্যমে তা প্রতিরোধ করা সম্ভব। 

চা কীভাবে মস্তিষ্ককে ত্বরান্বিত করে সেই বিষয়টি নিয়ে ভবিষ্যতে গবেষণা করবেন ফেং ও তার টিম। সেই ফলাফলে আরও স্পষ্ট করে জানা যাবে চায়ের উপকারিতা। 

আপনি কি একজন চা-প্রেমী? তবে নিশ্চিন্তে পান করুন চা। তবে দুধ চা নয়, গ্রিন টি বা ব্ল্যাক টি তে চুমুক দেওয়ার অভ্যাস করুন। 

সূত্র- সিএনএ, রেডিট ডট কম, নিউজ এনইউএস

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড