• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাস্থ্যের জন্য সংগীতের আশ্চর্য ৬ উপকারিতা

  স্বাস্থ্য ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১২
গান
(ছবি : প্রতীকী)

গান বা সংগীত যে মনোরঞ্জনের জন্য, বিষয়টি শুধু তা নয়, মানুষের শরীর-মনের স্বাস্থ্যের জন্যেও খুবই উপকারী। মানসিক সমস্যা, শারীরিক ক্লান্তি দূর করার পাশাপাশি মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়াতেও সংগীত অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

চলুন জেনে নেয়া যাক, শরীর-মনের স্বাস্থ্যের ক্ষেত্রে সংগীতের ৬টি আশ্চর্য উপকারিতা সম্পর্কে-

১. গবেষকদের মতে, গান শোনা এমনই একটি কাজ যার মাধ্যমে আমাদের সম্পূর্ণ মস্তিষ্ক একসঙ্গে সজাগ হয়ে ওঠে। মস্তিষ্কের কর্মক্ষমতাও অনেকগুণ বেড়ে যায়। একাধিক গবেষণায় দেখা গেছে, সংগীত মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। বয়স্ক মানুষদের মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সঙ্গীতের কার্যকরী প্রভাব রয়েছে।

২. এ নিয়ে বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন, মানসিক সমস্যা কাটাতে সংগীত অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। শরীরের ক্লান্তি দূর করতেও সংগীতের জুড়ি নেই! প্রচণ্ড কাজের চাপে শরীর, মন ক্লান্ত হয়ে পড়লে গান শুনবেন। দেখবেন বেশ উপকার পাবেন আপনি।

৩. ডিস্কো বা পানশালায় কেন ‘লাউড মিউজিক’ বাজানো হয় জানেন কি? একাধিক সমীক্ষায় প্রমাণিত যে, ‘লাউড মিউজিক’-এ অ্যালকোহলের প্রভাব অনেকটাই কমে যায়। অর্থাৎ, দ্রুত নেশা হয় না। ফলে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি পানীয় খাওয়া যায়। অর্থাৎ, যত ‘লাউড মিউজিক’ শুনবেন তত কম পড়বে অ্যালকোহলের প্রভাব। ফলে ডিস্কো বা পানশালায় অ্যালকোহলের বিক্রি বেশি হয়।

৪. শরীরচর্চা বা ব্যায়াম করার সময় গান শুনলে সহজে শরীরে ক্লান্তি আসে না। ফলে দীর্ঘ সময় ধরে শরীরচর্চা করা যায়।

৬. গবেষণায় প্রমাণিত হয়েছে, সংগীত মনসংযোগ বৃদ্ধিতে ও বুদ্ধিমত্তার বিকাশে সাহায্য করে। এ বিষয়ে মার্কিন গবেষকদের দাবি, গণিত বা অঙ্ক করার সময় গান শুনলে সাফল্যের হার বৃদ্ধি পায়। তথ্যসূত্র জিনিউজ

৫. বিজ্ঞানীরা পরীক্ষা করে এটা দেখেছেন যে, খামারে সংগীত বা যন্ত্রসংগীত চালিয়ে রাখলে গাছের বৃদ্ধি তুলনামূলকভাবে দ্রুত হয়।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড