• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

জেনে নিন কী কী কারণে ঘুমের মধ্যেই মৃত্যু হতে পারে

ঘুম
(ছবি : প্রতীকী)

জন্ম-মৃত্যু সৃষ্টিকর্তার হাতে। কখন কে মারা যাবে তার কোনো নিশ্চয়তা নেই। কখনো সুস্থ মানুষ হঠাৎ করেই মারা যান, আবার বহু রোগে আক্রান্ত হয়ে অনেকে মারা যান। কখনো কখনো সুস্থ মানুষ ঘুমের মধ্যেই মৃত্যু বরণ করেন। তার পাশের মানুষটিও ভুঝতে পারেন যে তিনি না ফেরার দেশে চলে গেছেন।

কেউ কেউ মনে করেন এভাবে মৃত্যু পরম শান্তির হয়। কিন্তু সত্যি কি তাই? ঘুমের ঘোরে যিনি মারা যান, তিনি কি সত্যি কোনো কষ্ট ভোগ করেন না? অবশ্য সেই উত্তর পাওয়া কঠিন। এর থেকে বরং জেনে নিন কী কী কারণে ঘুমের মধ্যেই মারা যান অনেকে।

অনেক সময় দেখা যায় ঘুমের মধ্যে হৃদযন্ত্রজনিত সমস্যা হয়। এর ফলে আমাদের শরীরে আচমকাই রক্ত সঞ্চালন বেড়ে যায়। তাই কিছু বুঝে ওঠার আগেই স্ট্রোক হয়েই ঘুমের মধ্যে মারা যান অনেকে। এছাড়া হৃদযন্ত্র ঠিকমতো কাজ না করলে দম আটকেও মৃত্যু হয় কারও কারও। এমনকি, মাত্রাতিরিক্ত ওজন ঘুমের মধ্যে মৃত্যু ডেকে আনতে পারে আপনার।

নাক ডাকার সমস্যা আছে কি আপনার? স্লিপ অ্যাপনিয়ার কারণেও নাক ডাকার সমস্যা হতে পারে। যা ঘুমের মধ্যে অকালমৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয় বেশ খানিকটা। এছাড়া স্লিপ ডিসঅর্ডারের মতো সমস্যাও ঘুমের মধ্যে মৃত্যুতে অনেকাংশেই দায়ী।

নতুন এক গবেষণা থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের প্রায় ৩ কোটি মানুষ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত। তাই নাক ডাকার সমস্যাকে অবহেলা করবেন না। তাই দেরি না করে আজই চিকিৎসকের পরামর্শ নিন।

অনেকেই ঘুমের মধ্যে ভুল ভাল স্বপ্ন দেখে থাকেন। এর জেরে খুব ভয় পেয়ে অনেক সময়েই কারও কারও ঘুম ভেঙে যায়। এটার ফলে মৃত্যু হয়তো আটকানো সম্ভব। তবে গবেষণা বলছে, স্বপ্ন দেখে খুব ভয় পাওয়ার পরেও ঘুম না ভাঙলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

মৃত্যুর আশঙ্কা বাড়তে পারে বদ্ধ ঘরে দরজা, জানলা বন্ধ করে ঘুমাতে গেলেও। কেননা, বন্ধ ঘরে খুব সহজেই কার্বন মনোক্সাইড তৈরি হয়। যার প্রভাবে অনেক সময় ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে আপনার।

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড