• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

হলুদ ও গোল মরিচ কেন একসঙ্গে খেতে বলা হয়?

  স্বাস্থ্য ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৬
হলুদ
ছবি : সংগৃহীত

দুটো প্রাকৃতিক উপাদান হলুদ ও গোল মরিচ। মসলা হিসেবে এদের ব্যবহার আমাদের সবারই জানা। বলা হয়ে থাকে এই দুটো উপাদান স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। 

প্রাচীনকাল থেকে হলুদ ও গোল মরিচ ব্যবহৃত হয়ে আসছে বিভিন্ন রান্নায়। আয়ুর্বেদ চিকিৎসা মতে এই দুটো উপাদান একসঙ্গে গ্রহণ করলে শরীরেরও উপকার হয়। সে ক্ষেত্রে হলুদ ও গোল মরিচ একসাথে মিশিয়ে খেতে বলা হয়। 

প্রশ্ন হলো, এই দুটো উপাদান কেন এক সঙ্গে খেতে বলা হয়? এতে কী উপকার মেলে? 

হলুদে থাকে কারকুমিন নামক এক ধরনের উপাদান। হলুদের উপকারিতা মূলত নির্ভর করে এই উপাদানের ওপর। কিন্তু এই উপাদানটি নিজে থেকে শরীরে ভালোভাবে মিশতে পারে না। সে ক্ষেত্রে সাহায্যকারী উপাদান হিসেবে কাজ করে গোল মরিচ। হলুদ ও গোল মরিচ একসঙ্গে মিশিয়ে খেলে কারকুমিন শরীরে পুরোপুরি মিশে যায়। 

অন্যদিকে গোল মরিচের মধ্যে রয়েছে পাইপারিন নামক উপাদান। এই উপাদানটি যখন কারকুমিনের সঙ্গে মিশে তখন তা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী হয়। এই দুটো উপাদান একসঙ্গে দেহের হজম ক্ষমতা বৃদ্ধি করে। 

ব্যথানাশক হিসেবেও কাজ করে এই দুটো উপাদান। তাই শরীরের কোনো অংশে ব্যথা হলে এই দুটো উপাদান একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এছাড়া ক্যানসার কোষ ধ্বংস করতেও পাইপারিন ও কারকুমিনের জুড়ি নেই। 

শারীরিক সমস্যা দূর করতে বাজার থেকে কেনা ট্যাবলেট, ক্যাপসুল কিংবা সিরাপ তো অনেক খেয়েছেন। এবার না হয় এই প্রাকৃতিক উপাদান খেয়ে দেখুন? 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড