• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন কমানোর জাদুকরী ভেষজ ‘অশ্বগন্ধা’

  স্বাস্থ্য ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৩
অশ্বগন্ধা
ছবি : সংগৃহীত

একটি ভেষজ উদ্ভিদ অশ্বগন্ধা। আয়ুর্বেদ চিকিৎসায় এর ব্যবহার বেশ পুরোনো। ঘুম, হতাশা, দুশ্চিন্তা, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দেয় এটি। আয়ুর্বেদ চিকিৎসা মতে, নিয়মিত অশ্বগন্ধা খেলে দেহের ওজন থাকে নিয়ন্ত্রণে।

কীভাবে অশ্বগন্ধা ওজন কমাতে সাহায্য করে? চলুন আলোচনা করা যাক-

● দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে সহজেই অসুস্থতা জেঁকে বসে। নিয়মিত অশ্বগন্ধা খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সেসঙ্গে ওজনও কমায়। এই ভেষজে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা প্রদাহ কমায়।

● অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অশ্বগন্ধা দেহের বিপাকক্রিয়া বাড়িয়ে দেয়। এটি শরীরে জমে থাকা চর্বি ঝরাতে সাহায্য করে।

● মানসিক চাপ দেহের ওজন বাড়ায়। এই চাপের কারণে খাওয়ার প্রবণতাও বেড়ে যায়। অশ্বগন্ধা মানসিক চাপ কমাতে সাহায্য করে। সেসঙ্গে ওজনও কমায় এটি।

● শারীরিক শক্তি বাড়ায় অশ্বগন্ধা। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা রক্ত সরবরাহ ব্যবস্থা উন্নত করে। তাই এটি ওজন কমাতে সাহায্য করে।

● শরীর সুস্থ রাখতে দৈনিক কমপক্ষে ৭/৮ ঘণ্টা ঘুমানো জরুরি। ঠিকমতো ঘুম না হলে ওজন বাড়ার আশঙ্কা থাকে। ভালো ঘুমের জন্য কার্যকরী উপাদান অশ্বগন্ধা।

আজকাল বাজারে অশ্বগন্ধার ক্যাপসুল পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি উপকারিতা পাওয়া যায় এর পাতা থেকে তৈরি গুঁড়ো খেলে। ভালো ফল পেতে প্রতিদিন এক গ্লাস পানিতে এক চামচ অশ্বগন্ধা গুঁড়া মিশিয়ে খেতে পারেন। উপকার মিলবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড