• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

পেস্তা বাদাম খেলে মিলবে যেসব সুফল

  স্বাস্থ্য ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৫
পেস্তা বাদাম
ছবি : সংগৃহীত

বাদাম বলতেই আমাদের মাথায় আসে চিনাবাদামের নাম। স্বাস্থ্যসচেতন ব্যক্তিরা অবশ্য কাজু বা কাঠবাদামও খেয়ে থাকেন। কিন্তু সবুজ রঙা কঠিন খোলসের পেস্তা বাদাম একটু কমই খাওয়া হয় আমাদের। এই বাদামেরও কিন্তু রয়েছে অসাধারণ সব স্বাস্থ্য উপকারিতা। 

কেন খাবেন পেস্তা বাদাম? চলুন তবে এই বাদামের কিছু স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করা যাক- 

ডায়েট বান্ধব খাবার- 

ওজন কমানোর জন্য ডায়েট মেনে চলছেন আর স্বাস্থ্যকর সব খাবার রাখছেন খাদ্য তালিকায়? নিশ্চিতে এই তালিকায় যুক্ত করতে পারেন পেস্তা বাদাম। কারণ, এই বাদামের ক্যালোরি খুবই কম। আর এটি থেকে পাওয়া যাবে শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি।

এছাড়াও পেস্তা বাদামে খুব কম ফ্যাট থাকে। এই বাদামে থাকা আঁশ ও প্রোটিন দীর্ঘ সময় অব্দি পেট ভরা রাখে। তবে দিনে ৬/৭টির বেশি পেস্তা বাদাম খাওয়া উচিত নয়। 

হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি- 

যারা অ্যানিমিয়া বা রক্তশূন্যতা সমস্যায় ভুগছেন তাদের জন্য পেস্তা বাদাম উপকারী একটি খাবার। নিয়মিত পেস্তা বাদাম খেলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। সেসঙ্গে শরীরের দুর্বল ভাব, মাথা ঘোরা সমস্যা, ঝিম ধরা— ইত্যাদি দূর হয়ে যায়। পেস্তা বাদামে থাকা আয়রন ও কপার রক্তের হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। 

ডায়াবেটিস রাখে নিয়ন্ত্রণে- 

নিয়মিত পেস্তা বাদাম খেলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা গ্লাইকেশন পদ্ধতিতে বাধা প্রদান করে। আর প্রোটিন গ্লাইকেশন পদ্ধতিতে জমাট না বাঁধলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে এই বাদাম। 

দৃষ্টিশক্তি ভালো রাখে- 

বয়স বাড়লে ম্যাকুলার ডিজেনারেশনের কারণে সবারই দৃষ্টিশক্তি ক্ষীণ হতে থাকে। এই বয়সে চোখে ছানি পড়ার মতো সমস্যাও হয়। পেস্তায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট লিউটিন ও জিয়াক্সানথিন দৃষ্টিশক্তিকে রক্ষা করতে কাজ করে। এটি চোখের রেটিনাকেও রাখে সুরক্ষিত। 

হৃদরোগের আশঙ্কা কমায়- 

নিয়মিত পেস্তা বাদাম খেলে হৃদরোগের আশঙ্কা কমে যায় অনেকখানি। বিশেষজ্ঞদের মতে পেস্তায় রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা শরীরের সমস্ত পেশির পাশাপাশি হৃদযন্ত্রের পেশীর কার্যকারিতা ঠিক রাখতে কাজ করে। 

দেখলেন তো, পেস্তা বাদামের কত উপকারিতা। আজ থেকে তবে অন্য বাদামের পাশাপাশি এ বাদামও রাখুন রোজকার খাদ্যতালিকায়। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড