• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

বিশ্বজুড়ে পালিত হচ্ছে ‘ফিজিওথেরাপি দিবস’

  স্বাস্থ্য ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৩
ফিজিওথেরাপি
ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে ফিজিওর গুরুত্ব অপরিসীম। বিশেষত খেলোয়াড়দের শারীরিকভাবে ফিট রাখতে কিংবা কোর্টে সঠিকভাবে পারফর্ম করার জন্য নিয়মিত ফিজিও করা হয়। আর তাই বিশ্বব্যাপী এর গুরুত্ব বাড়ছে প্রতিনিয়ত। আজ ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস। পুরো বিশ্বজুড়ে পালিত হচ্ছে দিবসটি। 

বিভিন্ন রোগের ক্ষেত্রে ফিজিওথেরাপির গুরুত্ব অনেক। বলা হয়, অনেক রোগের মেডিসিন এই থেরাপি। অনেক শারীরিক সমস্যার ক্ষেত্রে ঠিকমতো ফিজিও থেরাপি দেওয়া হলে আর অস্ত্রোপচার লাগে না। 

অর্থোপেডিক্স, কার্ডিও পালমোনারি, নিউরোলজি, নিউরো সার্জারি, গাইনোকোলজির মতো বহু রোগের ক্ষেত্রে ফিজিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ফিজিওথেরাপি চিকিৎসাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত চিকিৎসা পদ্ধতি বলা হয়। এই থেরাপির ক্ষেত্রে চিকিৎসক রোগীর বাঁত-ব্যথা বা আঘাতজনিত ব্যথার মতো স্বাস্থ্যসমস্যা নির্ণয় করেন এবং সে অনুযায়ী পরিপূর্ণ চিকিৎসাসেবা দেন।

আমাদের দেশে বাঁত-ব্যথা ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের যথাযথ চিকিৎসা হয় না। যার কারণে কর্মহীন মানুষের সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য প্রয়োজন রোগ নিরাময় ও প্রতিরোধের জন্য যথাযথ ফিজিওথেরাপি চিকিৎসা ও পুনর্বাসন।

ফিজিওথেরাপির মাধ্যমে যেসব স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব সেগুলো হলো- মাংসপেশি ও হাড়ের সমস্যা, পোড়া রোগী, হাত-পা বেঁকে যাওয়া, হৃদরোগ ও ফুসফুসের সমস্যা, শল্যচিকিৎসা, বার্ধক্যজনিত সমস্যা ও পঙ্গু পুনর্বাসন। এছাড়াও এই থেরাপির মাধ্যমে জন্মগতভাবে যেসব শিশু প্যারালাইসিস বা সেরিব্রাল পালসি ও মেরুদণ্ডের সমস্যায় আক্রান্ত তাদেরও চিকিৎসা করা সম্ভব। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড