• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

এবার ওষুধ খাবেন আপনি, কামড়ালেই মারা যাবে মশা

  স্বাস্থ্য ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৪
ম্যালেরিয়া
(ছবি : প্রতীকী)

ম্যালেরিয়া ঠেকানোর এক ওষুধ আবিষ্কার করেছেন কেনিয়ার বিজ্ঞানীরা। ম্যালেরিয়া দমনের উদ্দেশ্যে যুগান্তকারী ওষুধ আবিষ্কারের মূল উপাদান এক বিশেষ ব্যাক্টেরিয়া। যা কি না ওই রোগের জীবাণু নিঃশেষ করতে একেবারে পুরোপুরিভাবে সফল।

আবিষ্কারকদের দাবি, সাম্প্রতিক পরীক্ষায় মানবদেহে তা প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। এমনটাই বলেন, ওষুধ আবিষ্কারকারী বিজ্ঞানীরা।

দ্য কেনিয়া মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (কেমরি) এবং তাদের আন্তর্জাতিক স্বাস্থ্য সঙ্গীদের দাবি, আগামী দুই বছরের মধ্যে এই ব্যাক্টেরিয়াকে কাজে লাগিয়ে ম্যালিগন্যান্ট ম্যালেরিয়ার মতো মারণঘাতী রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

চিকিৎসার এই নতুন দিশার সম্ভাবনা দেখা দেয় আফ্রিকান রাষ্ট্র বুরকিনা ফাসোতে রিভার ব্লাইন্ডনেস ও এলিফ্যান্টিয়াসিসের মতো পরীজীবী বাহিত রোগের চিকিৎসায় আইভারমেক্টিন নামে প্রচলিত একটি ব্যাক্টেরিয়াভিত্তিক ওষুধ রোগীর দেহে টিকার মাধ্যমে প্রবেশ করানোর পরে। দেখা যায়, এই ওষুধ রোগীর রক্তে রোগ সংক্রমণের হার কমাতে অনেকটা সক্ষম।

গবেষণায় দেখা গেছে, লাগাতার টিকা নেওয়ার কারণে রোগীর রক্তের রাসায়নিক পরিবর্তন ঘটায় তা মশার জন্য বিষাক্ত হয়ে ওঠে।

মানব শরীরে পরীক্ষার পর জানা গেছে যে, প্ল্যাসমোডিয়াম ফ্যালসিপেরাম নামে নারী মশাবাহিত ম্যালেরিয়ার মারাত্মক জীবাণু নিঃশেষ করার ক্ষমতা রয়েছে আইভারমেক্টিনের।

এ নিয়ে আশার বিষয় হলো- এবার মানবদেহে এই ওষুধ প্রয়োগ করে তার ফলাফল যাচাই করবে আমেরিকার সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। এখানে পরীক্ষা-নিরীক্ষার ফলাফলের পরেই ওষুধটি বাজারজাত করার ছাড়পত্র মিলবে। এখন শুধুই অপেক্ষা। 

ওডি/টিএএফ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড