• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

যে কাজগুলোয় স্ট্রেস থেকে মিলবে মুক্তি

  লাইফস্টাইল ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৫:৫২
স্ট্রেস

আমাদের জীবনে মুদ্রার এপিঠ ওপিঠের মতো দুশ্চিন্তা মিশে আছে। এমন মানুষ খুঁজে পাওয়া দায়, যার জীবনে বিন্দু মাত্র স্ট্রেস নেই। 

প্রতিযোগিতার এই যুগে কর্মক্ষেত্র থেকে পারিবারিক জীবন, সর্বত্রই আমাদের চাপের মুখে পড়তে হচ্ছে। মানসিক এ সকল চাপ থেকে সৃষ্টি হচ্ছে নানা রোগ। সুস্থভাবে জীবনযাপনের জন্য চাপ বা স্ট্রেস মোকাবিলা সম্পর্কে আমাদের জানতে হবে। চলুন জেনে নিই এই স্ট্রেস থেকে মুক্তির কিছু উপায়- 

নিয়মিত হাঁটুন-  

প্রতিদিন নিয়ম করে কমপক্ষে আধা ঘণ্টা হাঁটার অভ্যাস করুন। এই অভ্যাস স্ট্রেস কমাতে সাহায্য করে। সাথে সাথে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। 

যোগ ব্যায়াম- 

নিয়মিত আধা ঘণ্টার যোগ ব্যায়াম আপনার স্ট্রেস দূর করতে সাহায্য করে। এছাড়া যোগ ব্যায়াম স্মরণশক্তি বৃদ্ধি করে ও মানসিক প্রশান্তি দেয়। 

পজেটিভ চিন্তা-  

যে কোনো বিষয়ে সব সময় পজিটিভ চিন্তা করুন। নেগেটিভ চিন্তা মানসিক অশান্তি প্রদান ছাড়া কিছুই করে না। তাই ইতিবাচক চিন্তা করুন ও স্ট্রেসমুক্ত জীবন উপভোগ করুন।

সুষম খাবার খান- 

প্রতিদিনের খাদ্যতালিকায় সুষম খাবার রাখার চেষ্টা করুন। আমিষ ও ভিটামিন বেশি থাকে এমন খাবার বেশি করে খেতে হবে। তাহলে শরীরও ভালো থাকে, স্ট্রেসও দূর হয়। 

ঘুম- 

কর্ম ব্যস্ত জীবনে বিশ্রাম খুব জরুরি। প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা করে ঘুমাতে হবে। ঘুম মস্তিষ্ককে বিশ্রাম দেয়। তাছাড়া মানসিক চাপ কমানোর সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, স্মৃতিশক্তি বৃদ্ধি করে, আবেগগত সমস্যা দূর করে এবং আয়ু বৃদ্ধি করে। 

স্ট্রেসকে বিদায় দিতে প্রতিদিনের কার্যতালিকায় এই কাজগুলো রাখুন এবং স্ট্রেস মুক্ত জীবন উপভোগ করুন।

ওডি/এওয়াইআর

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড