• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চোখ নিয়ে এসব ধারণা কি আদৌ সত্য?

  স্বাস্থ্য ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১৫:৪৫
চোখ
ছবি : সংগৃহীত

চোখ ও দৃষ্টিশক্তি নিয়ে আমাদের রয়েছে নানা বিশ্বাস ও ধারণা। এটা করলে চোখের ক্ষতি হবে, ওটা করলে ভালো হবে-এমন কত কথাই তো অহরহ শুনতে হয়। আসুন জেনে নেই চোখ নিয়ে এসব ভুল ধারণা-

অল্প আলোতে পড়লে কি দৃষ্টিশক্তি নষ্ট হয়?

অল্প বা মৃদু আলোতে কোনো কিছু পড়লে চোখের বা দৃষ্টিশক্তির কোনো স্থায়ী ক্ষতি হয় না। পড়ার সুবিধার জন্য চোখ তার মণির আকার পরিবর্তন করে নেয়। ফলে চোখের পেশিতে ক্লান্তি আসে এবং চোখ জ্বালা বা মাথা ব্যথা হয়। এটি আসলে চোখের সমস্যা নয় এবং খুব দ্রুতই পেশি স্বাভাবিক হয়ে আসে। তবে, চোখের আরামের জন্য পর্যাপ্ত আলোতে পড়া উচিত।

গাজর খেলে কি চোখ ভালো হয়?

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় তা চোখের জন্য ভালো। তবে চোখের দৃষ্টিশক্তি কমে গেলে সেটা গাজর বৃদ্ধি করতে পারে না। চোখ ভালো রাখার জন্য গাজরের সাথে সাথে প্রচুর সবুজ শাক এবং তাজা ফলও খেতে হবে।

কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে কি দৃষ্টিশক্তি কমে যায়?

দীর্ঘ সময় ধরে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখ ক্লান্তি আসে, কিন্তু দৃষ্টিশক্তি কমে না। তবে একটানা যারা কম্পিউটারে কাজ করেন, তাদের হ্রস্ব দৃষ্টিতে আক্রান্ত হওয়া সম্ভাবনা বেশি থাকে। কারণ, দেখার সুবিধার জন্য প্রতিনিয়ত চোখের লেন্স তার আকার পরিবর্তন করতে থাকে। এতে করে নিকট দৃষ্টি বেশি ব্যবহৃত হওয়ায় লেন্স স্থায়ীভাবে এর সঙ্গে মানিয়ে নেয় ও দূরের জিনিস ঝাপসা দেখাতে শুরু করে। তাই ২-৩ ঘণ্টা পর পর ১০ মিনিট বিরতি দিয়ে কাজ করতে হবে।

চশমা কি সবসময় পরতে হয় না?

চোখের ডাক্তারের পরামর্শ অনুযায়ী চশমা পড়তে হবে। ডাক্তার যদি সব সময় চশমা ব্যবহার করতে বলেন, তবে সব সময় ব্যবহার করতে হবে। আপনি যদি চশমা সঠিকভাবে ব্যবহার না করেন, তাহলে আপনার চোখে অনেক চাপ পড়ে ও চোখ ক্লান্ত হয়ে চোখ জ্বালা অথবা মাথা ব্যথা দেখা দিবে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড