• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোজ সকালে ‘মেথি চা’ পানে মিলবে জাদুকরী সুফল!

  স্বাস্থ্য ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১৩:৪৮
মেথি চা
মেথি চা পানে কমে ওজন; (ছবি- ইন্টারনেট)

ছোট ও দানাদার একটি ভেষজ মেথি। রান্নায় আলাদা ঘ্রাণ যোগ করতে অনেকেই এটি ব্যবহার করেন। কেউ কেউ আবার ত্বক ও চুলের যত্নেও মেথি ব্যবহার করে থাকেন। কখনো মেথি চা খেয়েছেন?

চায়ের সঙ্গে মেথি মিশিয়ে খেলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। নিয়মিত এ চা সেবনে ওজন কমানো যায়। এছাড়াও এটি কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে। চলুন তবে জেনে নেওয়া যাক মেথি চা বানানো পদ্ধতি-

মেথি চা বানাতে প্রথমে এক চামচ মেথি গুঁড়া করে নিন। এবার দেড় কাপ পানিতে ওই গুঁড়া মিশিয়ে ফেলুন। চাইলে সঙ্গে যোগ করতে পারেন এক চামচ মধু। ইচ্ছে হলে এই চায়ে চা পাতা কিংবা তুলসি পাতা যোগ করতে পারেন নিজের ইচ্ছে অনুযায়ী। সবগুলো উপাদান একসঙ্গে দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিয়ে সামান্য ঠান্ডা করে চুমুক দিন মেথি চাতে।

মেথি চা পানে কী উপকার মিলবে?

মেথি চায়ের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক কেন এই চা পান করবেন-

হজমজনিত সমস্যা দূর করতে-

হজমজনিত যাবতীয় সমস্যা থেকে মুক্তি দেয় মেথি চা। এই চাতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা পেট পরিষ্কার রাখার পাশাপাশি দূর করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে-

প্রতিদিন সকালে খালি পেটে এক কাপ মেথি চা পান করলে দেহের কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। ফলে ওজন কমে, হৃদযন্ত্র থাকে নিয়ন্ত্রণে। এটি হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী মেথি চা। পুষ্টিবিদদের মতে, এই চা ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে, ডায়াবেটিসের মতো সমস্যা সহজেই দূরে সরিয়ে রাখা যায়।

ওজন কমাতে-

ওবেসিটি সমস্যায় ভুগছেন কিংবা দেহের অতিরিক্ত মেদ কমাতে চান, এমন মানুষদের জন্য মেথি চা দারুণ পানীয়। সকালে খালি পেটে নিয়মিত মেথি চা পান করলে ঝরবে দেহের মেদ।

কিডনি পরিষ্কার রাখতে-

রোজ সকালে এক কাপ মেথি চা পানে কিডনি থাকবে পরিষ্কার। কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা কমিয়ে দেয় এটি।

দেখলেন তো, মেথি চা পান করলে কত উপকারিতা পাওয়া যায়? আজ থেকেই তবে রোজ সকালে এক কাপ মেথি চা পান করার অভ্যাস করুন আর সুস্থ থাকুন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড