• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডায়াবেটিসের আগাম বার্তা দিচ্ছে আপনার চোখ!

  স্বাস্থ্য ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১১:৩৫
চোখ
চোখে ঘোলা দেখা ডায়াবেটিসের লক্ষণ; (ছবি- ইন্টারনেট)

গানের ভাষায় বলা হয়, ‘চোখ যে মনের কথা বলে’। বাস্তবে চোখ মনের কথা না বললেও দেহের অসুস্থতার ইঙ্গিত ঠিকই দেয়। এই যেমন, ডায়াবেটিস। বলা যায় নীরবে শরীরে বাসা বাঁধে এ রোগ। কিন্তু চোখের কিছু পরিবর্তনই জানান দেয়, ডায়াবেটিস হতে পারে আপনার।

বিশেশজ্ঞদের মতে, ‘উচ্চ ডায়াবেটিস সরাসরি চোখের রেটিনাকে ক্ষতিগ্রস্ত করে। অনেকসময় এ রোগের শুরুর দিকে চোখে নানা ধরনের স্পট দেখা যায়। শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলে কী কী ক্ষতি হয় আর তা থেকে মুক্তির উপায়ই বা কী? সে সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

ডায়াবেটিসের প্রভাবে চোখে যেসব উপসর্গ দেখা দেয়-

● চোখে ঝাপসা দেখা ● কম সময়ের মধ্যেই চোখে ছানি পড়া ● রেটিনা ক্ষতিগ্রস্ত হয়ে চোখে ছোট বড় বিভিন্ন স্পট দেখা যাওয়া ● অনেকসময় চোখ থেকে রক্ত পড়া

সাবধানতার উপায়-

ডায়াবেটিসের কারণে চোখের যে ক্ষতি হয় তা থেকে মুক্তি পেতে অবশ্যই মূল লক্ষ্য হতে হবে ডায়াবেটিস প্রতিরোধ করা। ডায়াবেটিস হলে নির্দিষ্ট সময় পর পর পরীক্ষা ও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওষুধের মাত্রা পরিবর্তন করুন।

বছরে অন্তত দুবার চোখ পরীক্ষা করুন। ডায়াবেটিসের কারণে চোখের যেসব ক্ষতি হয়, তা রুখতে নিয়ম করে চিকিৎসকের পরামর্শ নিন। আর চোখে যদি আগে থেকেই সমস্যা থাকে তবে সচেতন হতে হবে আরও বেশি।

দেহের রক্তচাপ যেন নিয়ন্ত্রণে থাকে সেদিকে খেয়াল রাখুন। কোনোভাবেই রক্তচাপ বাড়ানো যাবে না। তাহলে দেহের কোলেস্টেরলও থাকবে নিয়ন্ত্রণে।

এর পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিয়মিত শারীরিক চর্চা ও সঠিক খাদ্যাভাসের অভ্যাস বজায় রাখা উচিত।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড