• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিত্তথলিতে পাথর হওয়া এড়াতে পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে

  স্বাস্থ্য ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১১:০৮
খাদ্য
সুষম খাবার রাখুন খাদ্যতালিকায়

নানারকম স্বাস্থ্য জটিলতার মধ্যে উল্লেখযোগ্য একটি হলো পিত্তথলিতে পাথর হওয়া। বিশেষত নারীরা যারা খুব দ্রুত ওজন কমাতে চান তাদের এ সমস্যা হওয়া সম্ভাবনা বেশি থাকে। এর মধ্যে যাদের বয়স ৬০ এর কাছাকাছি কিংবা ডায়াবেটিস, হরমোনজনিত রোগে আক্রান্ত তাদের পিত্তথলিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে বেশি।

কোলেস্টেরল কমানোর জন্য ওষুধ খাওয়া, গর্ভনিরোধক পিল সেবন ইত্যাদি কারণেও এই স্বাস্থ্য জটিলতা দেখা দেয়। পিত্তথলিতে পাথর হলে তার জন্য অপারেশন করতে হয়। এরপরও চলতে হবে খুব সাবধানে। বিয়েবাড়ির খাবার খেতেও ভাবতে হয় দুবার।

নিজের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে ছোটখাটো কিছু পরিবর্তন আনার মাধ্যমে এই স্বাস্থ্য জটিলতা থেকে দূরে থাকা সম্ভব। সেগুলোই চলুন জেনে নেওয়া যাক-

১। লো ক্যালোরিসমৃদ্ধ সুষম খাবার গ্রহণ করুন। এ বিষয়ে প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ নিন।

২। একই ধরণের খাবার না খেয়ে রোজকার খাবারে বৈচিত্র আনুন। একই খাবার না খেয়ে সব রকম খাবার মিলিয়ে মিশিয়ে গ্রহণ করুন।

৩। খাদ্যতালিকায় অবশ্যই রাখুন ফাইবারসমৃদ্ধ খাবার। হোক না শাকসবজি, ফল কিংবা রুটি। এছাড়াও লাল আটার রুটি, লাল চালের ভাত, ব্রাউন ব্রেড ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। এতে পিত্তথলি সমেত পুরো দেহ থাকবে সুস্থ।

৪। হজমে সমস্যা না থাকলে প্রতিদিন ২৫০ মিলি দুধ কিংবা সমপরিমাণ দুধ দিয়ে তৈরি ছানা খান। সঙ্গে রাখুন ৫০ গ্রাম চিজ, ১৭৫ মিলি ইয়োগার্ট বা টক দই। দুধের ক্রিম বা সর এড়িয়ে যাওয়াই ভালো।

৫। খাদ্যতালিকায় রাখুন প্রোটিনসমৃদ্ধ খাবার। মাছ/মুরগির মাংস, মটরশুঁটি, মুসুর ডাল, পিনাট বাটার, বাদাম ইত্যাদি প্রোটিনের ভালো উৎস।

৫। মাংস খেলে চর্বি কম আছে এমন অংশের মাংস খান। মুরগি খাওয়ার সময় ওপরে থাকা পাতলা চামড়া ছাড়িয়ে নেবেন। মাঝেমধ্যে খেতে পারেন নিরামিষ প্রোটিনও।

৬। রোজকার মেন্যুতে যোগ করুন কিছু উপকারী ফ্যাট। বাদাম, মাছের তেল, অলিভ অয়েল ইত্যাদি গ্রহণ করুন। অনেকেই মনে করেন, ‘ঘি-মাখন বা অন্য তেল না খেলে গলস্টোন হবে না’। এই ধারণা ঠিক নয়। বরং উপকারী ফ্যাট না খাওয়ার ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

৭। চিনি কোনো উপকার নেই, অন্যদিকে অপকারেরও শেষ নেই। তাই মিষ্টি স্বাদের খাবার খাওয়া ছাড়ুন। তবে মিষ্টি ফলের রস খেতে পারেন যখন তখন।

এসবের পাশাপাশি দেহের ওজন রাখুন নিয়ন্ত্রণে। আর ওজন যদি খুব বেশি হয় তবে ক্রাশ ডায়েটের মাধ্যমে ওজন কমাতে যাবেন না ভুলেও।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড